ট্রেনে ওঠার আগে অবশ্যই এই বিষয়গুলি মাথায় রাখুন নাহলে হতে পারে তিন হাজার টাকা পর্যন্ত জরিমানা

ছবি : প্রতীকী

দেশজুড়ে করোনা ঝড় কিছুটা স্তিমিত হওয়ার সাথে আবার স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে দেশবাসী। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে জনজীবন। ফলে স্বাভাবিক ভাবেই ভিড় হতে শুরু করেছে রেলেও। এখন চলছে উৎসবের মরশুম। বছরের এই সময়টায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে বাড়ি ফেরে বহু মানুষ ফলে দূরপাল্লার ট্রেনে ভিড় ও হচ্ছে আগের মতই আর এখানেই আপনাকে কিছুটা সাবধানতা অবশ্যই অবলম্বন করতে হবে নইলেই বিপদ।

- Advertisement -

বিশেষ করে দূরপাল্লার ট্রেনে যাত্রা করার সময় অতি অবশ্যই খেয়াল রাখবেন যাতে আপনার সাথে কোন দাহ্য পদার্থ না থাকে। কয়েকটা দিন পরেই দিওয়ালি ফলে আতসবাজি নিয়ে অনেকেই বাড়ি ফিরতে পারেন কিন্তু ওই কাজটি করলেই কিন্তু বিপদ কারণ ট্রেনে পেট্রোল, কেরোসিন, আতসবাজি, গ্যাস সিলিন্ডার প্রভৃতি দাহ্য বস্তু বহন করলেই আপনার ৩০০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

রেলওয়ে আইন, ১৯৮৯ এর ১৬৪ ধারার অধীনে এর জন্য আপনার হাজার টাকা জরিমানা অথবা তিন বছরের জেল হতে পারে। এমনকি আপনি যদি দাহ্য পদার্থ সহ ধরা পড়েন সে ক্ষেত্রে জরিমানা এবং জেলহাজত দুটোই হতে পারে। এমনটাই জানাচ্ছে রেল কর্তৃপক্ষ। ফলে আপনিও যেমন কোন দাহ্য বস্তু বহন করবেন না তেমনি আপনার সাথে বা আপনার পরিচিত কোন ব্যক্তি যাতে বহন না করে সেদিকেও লক্ষ্য রাখুন তাহলে সহজেই শাস্তির হাত থেকে মুক্তি পাবেন।

আরোও পড়ুন :