এবার থেকে দুইয়ের বেশি সন্তান থাকলেই মিলবে শাস্তি, জেনে নিন বিস্তারিত

1590
- Advertisement -
Image Source : Google

‘বাচ্ছে দো ই আচ্ছে’ এমনটা বহুবার শোনা গেছে বিজেপি সরকারের তরফ থেকে। ভারতের জনসখ্যা যে বিপুল হারে বৃদ্ধি পাচ্ছে সেখানে ভবিষ্যতে দেশ যে খুব কঠিন সমস্যার মুখোমুখি হবে এমনটা অনেকদিন আগে থেকে আন্দাজ করা গেলেও তেমন বড়সড় কোনো পদক্ষেপ এতদিন নেওয়া হয়নি। যদিও সুপ্রিম কোর্ট থেকে আগেই বলা হয়েছিল যে, পরিবারে দুইয়ের বেশি সন্তান থাকবে সেই পরিবারের কোনো মহিলা পঞ্চায়েতের কোনো সদস্য পদে থাকতে পারবেনা এমনকি দেশের শাসক দল ও ‘হাম দো হামারা দো’ কথাটিকে অনেকদিন ধরে পরিবার নিয়ন্ত্রণ করার জন্য ব্যবহার করছিলেন তবে এবার তাতে সিলমোহর পড়লো।

- Advertisement -

গত সপ্তাহে রাজ্যসভায় পাশ হয়ে গেছে একটি বিল যেখানে সাফ সাফ বলা হয়েছে দুইয়ের বেশি সন্তান থাকলে সেই পরিবারকে শাস্তির মুখে পড়তে হবে। সকল দম্পতিকে দুটি করে সন্তান নেওয়ার জন্যই প্রচার চালাচ্ছে নরেন্দ্র মোদির দল এবং গত সপ্তাহ থেকে কোথাও এই বিল নিয়ে খুব বেশি বিরোধিতা বা আলোচনা কিছুই চোখে পড়েনি।

যদি কোনো পরিবারে সন্তান দুইয়ের বেশি হয় তাহলে সেই সমস্ত পরিবার নাগরিকদের অনেক প্রাপ্য সুবিধা থেকে বঞ্চিত হবে এবং আয়করের পরিমাণ এক্ষেত্রে বাড়িয়ে দেওয়া যেতে পারে বলেও জানান হয়েছে। প্রাথমিকভাবে ভারতের রাজস্থান, হরিয়ানা, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ এবং হিমাচলে এই আইনটি কার্যকর করা হচ্ছে।

আরোও পড়ুন :