এবার ঘরে বসেই ক্যানসেল করতে পারবেন রেলের টিকিট! ফেরত পাবেন পুরো টাকাও, জানুন পদ্ধতি

Image Source : Google

আপনি কি ছুটিতে ঘুরতে যাওয়ার জন্যে ট্রেনের টিকিট কেটেছেন ? কিন্তু দুর্ভাগ্যবশত ছুটি না পাওয়ার কারণে সেই কাটা টিকিট বাতিল করতে চান? কিন্তু আপনি তো রিজার্ভেশনের ট্রেনের টিকিট কেটে ফেলেছেন, কিন্তু এখন সেই টিকিট কিভাবে ক্যানসেল করবেন বুঝতে পারছেন না ? আপনি ভাবছেন যে টিকিট ক্যানসেল করলে পুরো টাকাটাই তো জলে যাবে। তাই না? না, ভুল ভাবছেন, তা মোটেই না ৷ এখন রেলের নতুন নিয়ম অনুযায়ী বাড়িতে বসেই ক্যানসেল করতে পারবেন রিজার্ভেশনের টিকিট, এবং সাথে সাথেই পেয়ে যাবেন কাটা টিকিটের পুরো টাকাটাও।

- Advertisement -

আপনি হয়তো সরাসরি রেলের কাউন্টার থেকে টিকিট কেটেছেন। কিন্তু কোনও কারণে সেই টিকিট বাতিল করতে চাইছেন। শুনুন তাহলে আপনাকে এই টিকিট বাতিল করতে হলে কি করতে হবে।প্রথমে IRCTC-র ওয়েবসাইট খুলন, তারপর সেই ওয়েবসাইট খুললেই Counter Ticket Cancellation-এর অপশন দেখতে পাবেন সেখানে।এরপর Counter Ticket Cancellation-এ ক্লিক করুন, দেখবেন অন্য একটি পেজ খুলে যাবে ৷ যেখানে আপনার PNR নম্বর সহ সব তথ্য দিতে হবে।সেখানে যা তথ্য চাওয়া হচ্ছে সব দিন, তারপর দিয়ে সাবমিট করুন, আপনার মোবাইলে একটা OTP আসবে। মনে রাখবেন OTP টা কিন্তু সেই মোবাইলেই আসবে টিকিট বুকিং করার সময় আপনি যে নম্বরটা সেখানে দিয়েছেন৷ এরপর সেখানে প্রতিটি ডিটেল দিয়ে ক্যানসেল টিকিট অপশনটিতে ক্লিক করুন৷ আপনি কত টাকা ফেরত পাবেন সেটা সাথে সাথেই জেনে যাবেন।

আপনার মোবাইলেও চলে আসবে PNR নম্বর সহ টাকা ফেরতের সমস্ত তথ্য ৷ যেই স্টেশন থেকে আপনি যাত্রা শুরু করবেন ভেবেছিলেন, অথবা আপনার নিকটবর্তী স্টেশনে গিয়ে নিজের পাওনা টাকা ফেরত নিয়ে নিন। আর আপনি যদি মোবাইল বা অনলাইনে টিকিট কেটে থাকেন তাহলে সঠিক মোবাইল নম্বর দিয়ে টিকিট ক্যানসেল করুন ৷ আপনি ট্রেনযাত্রার ৪ঘণ্টার আগেও এই টিকিট ক্যানসেল করার সুযোগ পাবেন৷

আরোও পড়ুন :