রাস্তায় পুলিশ কি বাইকের চাবি খুলে নিয়েছে? এর বিরুদ্ধে পক্ষেপ নিতে পারেন আপনি

118
- Advertisement -

ছবিঃ প্রতীকী

আপনাকে কি রোজ বাইক বা চারচাকা নিয়ে প্রতিদিন কাজে বেরোতে হয়? সেক্ষেত্রে একটি সমসস্যার সম্মুখীন আপনি হয়তো হয়ে থাকবেন, কখনও ট্রাফিক পুলিশ এসে আপনার সাথে কথা বলার সময় বা গাড়ি চেক করার সময় আপনার গাড়ি থেকে চাবি খুলে নেয়। অনেকে আবার দুর্ব্যবহারও করে।

- Advertisement -

এরকম অভিজ্ঞতা হলে তাড়াহুড়োয় অনেকেই থতমত খেয়ে যায়, অনেকে আবার চুপ করে থেকে যত তাড়াতাড়ি সম্ভব ঝামেলা মিটিয়ে নেওয়ার কথা ভাবেন, কিন্তু আপনি জেনে রাখুন, কোন সময়েই গাড়ির চাবি খুলে নেওয়ার বা আপনার সাথে দুর্ব্যবহার করার অধিকার ট্রাফিক পুলিশের নেই। মোটর ভেহিকেল অ্যাক্ট ২০১৯ (Motor Vehicle Act 2019)-এর নিয়ম অনুযায়ী, কোনও ট্রাফিক পুলিশ কর্মী চেকিংয়ের সময় দুর্ব্যবহার করতে পারবেন না। অফিসার যত সিনিয়রই হোন না কেন, তিনি আপনার সঙ্গে খারাপ ব্যবহার করতে পারবেন না এবং আপনার গাড়ির চাবিও তুলে নিতে পারবেন না।

এক্ষেত্রে আপনি যেটা করতে পারেন গোটা ঘটনার ভিডিও বানিয়ে তা নিয়ে কাছের পুলিশ স্টেশনে গিয়ে অভিযোগ জানাতে পারেন। আর সেখানেও যদি আপনার অভিযোগকে গুরুত্ব না দেওয়া হয় তাহলে আপনি আদালতের মুখাপেক্ষী হয়ে দোষীদের শাস্তি দিতে পারেন। তবে এক্ষেত্রে আপনার কাছে সঠিক প্রমাণ থাকতেই হবে।

আরোও পড়ুন :