আজ রাধাষ্টমীর শুভ তিথি,জেনে নিন পুরানমতে শ্রীরাধিকার জন্মকথা

25
- Advertisement -

রাধাষ্টমী
হিন্দু ধর্ম অনুযায়ী শ্রীকৃষ্ণের আবির্ভাব দিবস অর্থাৎ জন্মাষ্টমী পালনের দিনকয়েক পরই শ্রীরাধিকার জন্মদিবস যা কিনা রাধাষ্টমী নামে পরিচিত।পুরান অনুসারে ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথির দিন শ্রীমতি রাধারানীর জন্ম। জন্মাষ্টমীর মতে রাধাষ্টমী ও পালন করা হয় ধুমধাম করে।

- Advertisement -

চলতি বছরে রাধাষ্টমীর এই উৎসব পালন হচ্ছে ১৪ ই সেপ্টেম্বর, মঙ্গলবার। শাস্ত্র থেকে জানা যায় ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথির ঠিক ১৫ দিন পরেই শুক্লপক্ষের অষ্টমী তিথিতে ব্রজের রাওয়াল গ্রামে রাজা বৃষানুর যজ্ঞ ভূমি থেকে আবির্ভূতা হয়েছিলেন শ্রী রাধিকা।পুরানে বর্নিত আছে রাধা ও রুক্মিনী মূলত একই রূপ। শাস্ত্র মতে উপবাস রেখে রাধাষ্টমীর ব্রত পালন করলে মা লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়,এমনটাই বলা হয়েছে।জনমানসে প্রচলিত আছে রাধাষ্টমীর ব্রত পালন করলে সংসারে সম্পদ ও সমৃদ্ধির ও বিকাশ ঘটে।

প্রচলিত আছে, ভগবান সূর্যদেব একবার পৃথিবী ভ্রমন করতে এসে পৃথিবীর রূপে মুগ্ধ হয়ে পড়েন।এরপর তিনি মন্দর পর্বতের গুহায় ধ্যান মগ্ন হয়ে পড়েন।দিনের পর দিন ধ্যানে মগ্ন থাকার কারনে পৃথিবী তে অন্ধকার ছেয়ে পড়ে।এইসময় সৃষ্টি রক্ষার স্বার্থে ভগবান বিষ্ণু সূর্যদেবের সামনে উপস্থিত হয়ে তার ধ্যান ভাঙান ও তাকে বর দেওয়ার আশ্বাস দেন।এইসময় সূর্যদেব তাঁকে বলেন, ‘আমাকে এমন একটি গুণবতী কন্যা দিন যার কাছে আপনি চিরকাল বশীভূত থাকবেন।’ শ্রহরি তাকে এই বর ই দেন।তিনি জানান,তিনি দেবকী গৃহে নিজে জন্মগ্রহন করবেন এবং সেখানে সূর্যদেব বৃষভানু রাজা হিসাবে জন্মগ্রহন করবেন।এই বৃষভানুরই কন্যা হলেন শ্রীমতি রাধারানী।

পুরানে আরও একটি কাহিনী বর্নিত আছে,যেখানে জানা যায় কৃষ্ণরূপে পৃথিবী তে জন্মানোর সময় ভগবান শ্রীবিষ্ণু তার ভক্ত দের ও পৃথিবী তে জন্মগ্রহন করার নির্দেশ দেন। এই সময়ই বিষ্ণু পত্নী লক্ষ্মী শ্রী রাধিকার রূপে পৃথিবীতে জন্মগ্রহন করেন।

আরোও পড়ুন :