সুদূর লন্ডনেও বাংলার জয়জয়কার! নজির গড়লো দীপান্বিতার ‘পরাণ জ্বালায়’

126
- Advertisement -


আমাদের বর্তমান প্রজন্মের কাছে সম্পর্কের নতুন নাম হয়েছে ‘রিলেশনশিপ’ যেখানে খুব সহজেই কারোর সাথে জুড়ে যাওয়া যায় আবার তা ভেঙে বেড়িয়ে আসাও কিছুদিনের ব্যাপার। সবার ক্ষেত্রে নাহলেও অধিকাংশ ছেলেমেয়েদের মধ্যে বিশেষ করে শহুরে কালচারে ‘রিলেশনশিপ’এর ভাঙা গড়ার খেলা প্রতি সপ্তাহে চলে। কিন্তু সত্যিই কি সম্পর্ক এতটা ঠুনকো? এই প্রশ্নই নিজের কাজের মাধ্যমে বারবার করেছেন দীপান্বিতা সেনগুপ্ত। আর এবার তিনি বানিয়েছেন মিউজিক্যাল শর্টফিল্ম ‘পরাণ জ্বালায়’, তবে ছবির সম্পর্কে কথা বলার আগে নির্মাতার সম্পর্কে কিছু কথা জেনে নেওয়া বাঞ্ছনীয়।

- Advertisement -

এর আগেও সম্পর্কের টানাপোড়েনের গল্প একাধিকবার বলেছেন দিপান্বিতা। তার কাজ সমাদৃত হয়েছে দেশের পাশাপাশি আন্তর্জাতিক চলচ্চিত্র জগতে। মোট তেরোটি জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে ফিল্ম ফেস্টিভাল অ্যাওয়ার্ড পেয়েছেন দীপান্বিতা। এর পাশাপাশি আপনি শুনলে গর্ববোধ করবেন লন্ডন এক্সফোর ফিল্ম ফেস্টিভালে দুবার পুরস্কৃত হয়েছে দীপান্বিতার তৈরি ছবি৷ তার গল্প বরাবরই প্রথাগত চটকদার মশলাযুক্ত স্ক্রিপ্টের বাইরে গিয়ে মানুষকে ভাবিয়ে তোলে। দাদাসাহেব ফালকে শর্ট ফিল্ম ফেস্টিভ্যালে নির্বাচিত হয়েছে দীপান্বিতার ছবি। সম্পর্কে থাকাকালীন সমস্ত সমস্যার চটজলদি সমাধান খুঁজতে মরিয়া মানুষকে বারবার দ্বিধার সামনে দাঁড় করিয়ে চলেছে দীপান্বিতা।

‘পরাণ জ্বালায়’ ছবিতে অভিনয় করেছেন অভিনেতা প্রসুন গায়েন৷ প্রসুনের সঙ্গে অভিনয় করেছেন দীপান্বিতা সেনগুপ্ত। এই মিউজিক্যাল শর্ট ফিল্মে গানের কথা লিখেছেন দীপান্বিতা এবং সুর করেছেন পণ্ডিত মল্লার ঘোষ। আচমকা ঘটে যাওয়া দুর্ঘটনা মানেই কি সব শেষ? নাকি নতুন করে শুরু? সেই নিয়েই তৈরী হয়েছে এই মিউজিক্যাল শর্ট ফিল্ম যার চিত্রনাট্য থেকে শুরু করে গানের কথা এমনকি গানের গলাও দীপান্বিতার। ফলে কাজ সম্পর্কে কতটা ভালোবাসা ও প্যাশন থাকলে এভাবে নিজেকে এভাবে উজাড় করে দেওয়া যায় তা নিয়ে আর নতুন করে বলতে হবেনা। দীপান্বিতার অন্যান্য ছবি ‘নিয়ম ভঙ্গ’, ‘বিকাশ পর্যায়’, ‘বাইলেন’ সহ পাঁচটি শর্ট ফিল্ম রয়েছে Off The Spectrum ইউটিউব চ্যানেলে৷ সুতরাং চাইলে একবার ঢুঁ মেরে আসতেই পারেন।
sen

আরোও পড়ুন :