দীর্ঘদিন পর খুলতে চলেছে স্কুল তবে বদলে যাচ্ছে অনেক কিছুই! স্কুলের জন্য জারি হল নতুন নিয়ম


প্রায় দুবছর বন্ধ থাকার পর অবশেষে ছট পুজোর পরেই খুলতে চলেছে রাজ্যের সমস্ত স্কুল এবং কলেজ। তবে দূর্গাপুজোর পর থেকেই বাড়তে শুরু করেছে করোনার দৈনিক সংক্রমণ। এই অবস্থায় পড়ুয়াদের স্বাস্থ্য রাজ্যের কাছে সবথেকে বড় চ্যালেঞ্জ। আর এর জন্য স্কুল খুললেও মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে স্কুল গুলির জন্য যাতে করোনার সাথে লড়াই জারি রেখে পড়াশোনা চালাতে পারে প্রশাসন। কী এই নয়া নির্দেশিকা আসুল দেখে নিই-

- Advertisement -

১। নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের ক্লাস হবে ১০ থেকে সাড়ে তিনটে পর্যন্ত। তবে ক্লাস শুরুর আধ ঘণ্টা আগে অর্থাত্‍ সাড়ে ন’টায় স্কুলে পৌঁছতেই হবে পড়ুয়াদের।

২। দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস হবে বেলা ১১ টা থেকে সাড়ে চারটে পর্যন্ত। এক্ষেত্রেও ক্লাস শুরুর আধ ঘণ্টা আগে স্কুলে যেতে হবে পড়ুয়াদের।

৩। কঠোরভাবে পালন করতে হবে কোভিড বিধি। ১৬ নভেম্বরের আগে স্যানিটাইজ করতে হবে সমস্ত স্কুল। পড়ুয়াদের মাস্ক পরা ও স্যানিটাইজার ব্যবহার আবশ্যক।

৪। কটি ক্লাসকে ভেঙে দিতে হবে দুই বা তার বেশি ভাগে। অর্থাত্‍ একটি শ্রেণিতে যদি ৫০ জন পড়ুয়া থাকে, দুই বা তার বেশি ঘরে তাঁদের বসার ব্যবস্থা করতে হবে। যাতে কোনওভাবেই একই জায়গায় জমায়েত না হয় পড়ুয়াদের। সঠিকভাবে শারীরিক দূরত্ব পালন সম্ভব হয়।

৫। একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুলের ভিতরে প্র্যাকটিক্যাল ক্লাস করতে পারবেন।

আরোও পড়ুন :