টেটের ফলপ্রকাশের দিনই বড় ঘোষণা করল কর্তৃপক্ষ! জানুন বিস্তারিত

81
- Advertisement -

ছবি: প্রতীকী

অবশেষে প্রকাশ হল টেট পরীক্ষার ফলাফল। ২০২১ সালের ৩১শে জানুয়ারি এই পরীক্ষা নিয়েছিল রাজ্য সরকার যার ফলাফল প্রকাশিত হয়েছে আজ, সেই সঙ্গে রাজ্য সরকারের তরফে জরুরী ঘোষণা করা হয়েছে। সেখানে বলা হয়েছে মুখ্যমন্ত্রী চান নিয়মিত টেট হোক। টেটে পাশ করলেই প্রাথমিক স্কুলের শিক্ষক বা শিক্ষিকা পদের জন্য আবেদন করা যাবে এবং এই বিষয় সিধান্ত নেবে রাজ্য সরকার। টেটে পাশের সাথে শিক্ষক নিয়োগের কোন সম্পর্ক নেই। কিন্তু যারা পাশ করবেন তারা আবেদনের যোগ্য হবেন বলে জানানো হয়েছে।

মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লক্ষ ৪৫ হাজার ৩৪৪ জন যার মধ্যে পরীক্ষায় পাশ করেছে পাশ করেছেন ৯ হাজার ৮৯৬ জন। মোট পরীক্ষা দিয়েছিল পরীক্ষা দিয়েছিলেন ১ লক্ষ ৮৯ হাজার ৮১৪ জন।

২০১৪ সালে রাজ্যে প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়োগের টেট হয়। সেই পরীক্ষার ৬টি প্রশ্নে ভুল ছিল। যা নিয়ে মামলা হয় কলকাতা হাইকোর্টে। বিশেষজ্ঞ কমিটির রিপোর্টের ভিত্তিতে সেই ছটি ভুল প্রশ্নের উত্তর দিলে ফুল মার্কস দেওয়ার নির্দেশ দেয় আদালত। তবে সেই নির্দেশ শুধু মামলাকারীদের জন্যই প্রযোজ্য হবে, না বাকি পরীক্ষার্থীদের ক্ষেত্রেও একই নিয়ম বলবত্‍ হবে, তা নিয়ে পরবর্তীকালে আদালতে একাধিক মামলা হয়। যা এখনও বিচারাধীন।

আরোও পড়ুন :