প্রাইমারী শিক্ষক নিয়োগ নিয়ে বড়োসড়ো ঘোষনা রাজ্য সরকারের

128
- Advertisement -

প্রাইমারি শিক্ষক
রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর কাছে দীর্ঘীন ধরে চাকরিপ্রার্থী দের একটাই দাবী ছিল হয় চাকরি দিন নয় স্বেচ্ছামৃত্যু। এবার শিক্ষক নিয়োগ নিয়ে বড়োসড়ো ঘোষনা করল পর্ষদ।নির্বাচনের আগেই মুখ্যমন্ত্রী ঘোষনা করেছিলেন ১৬,৫০০ প্রাথমিক শিক্ষক নিয়োগ করা হবে রাজ্য জুড়ে।মুখ্যমন্ত্রীর কথামতোই ২০২১ এর বিধানসভার আগেই ৫ হাজার ৬৫৬ জনকে পর্ষদের তরফ থেকে নিয়োগপত্র দেওয়া হয়েছিল।এরপর নির্বাচন বিধি লাগু হয়ে যাওয়ার ফলে আর নিয়োগপত্র কাউকেই দেওয়া হয়নি।এই পরিস্থিতিতে শিক্ষক নিয়োগ নিয়ে নতুন এক বিজ্ঞপ্তি জারি করল পর্ষদ।

- Advertisement -

ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব প্রাইমারি এডুকেশনের পক্ষ থেকে টেট উত্তীর্ণদের একটি তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় যে সব চাকরিপ্রার্থীর নাম রয়েছে, তাঁদের স্ক্রুটিনি, তথ্য যাচাই ও ভাইভার জন্য ডেকে পাঠানো হয়েছে। এই বিষয় নিয়ে সোমবার নির্দেশিকা জারি করেছে পর্ষদ।জানানো হয়েছে ২৭ অক্টোবর এই স্ক্রুটিনি, তথ্য যাচাই ও ভাইভা, অ্যাপটিটিউট টেস্ট হবে। পর্ষদের বিজ্ঞপ্তি অনুযায়ী ২০১৪ সালের প্রশিক্ষণপ্রাপ্ত টেট উত্তীর্ণদেরও ডাকা হয়েছে।

২৭ শে অক্টোবর বোসপুকুর কলকাতা প্রাইমারি স্কুল কাউন্সিল শিক্ষা ভবনে সকাল ১১টা থেকে দুপুর ২টো পর্যন্ত স্ক্রুটিনির কাজ চলবে। উল্লেখ্য,২০১৪ সালের টেট পরীক্ষায় ভুল প্রশ্নপত্র ছিল,সেই কারনেই কলকাতা হাইকোর্টে মামলা হয়েছিল। এই মামলার শুনানিতে ২০১৮ সালে কলকাতা হাইকোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় নির্দেশ দেন, ভুল প্রশ্নের উত্তর যারা দিয়েছেন তাদের পূর্ণাঙ্গ নম্বর দিতে হবে। কিন্তু পর্ষদ তাতে ঢিলেমি করায় গত ১০ই সেপ্টেম্বর আবারও প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্যকে আদালত ডেকে পাঠায়।আদালতের আবারও নির্দেশের এক মাস পরে এবার তৎপর হল পর্ষদ।

যে সমস্ত চাকরিপ্রার্থীরা এদিন স্কুটিনি করতে যাবেন তাদের সাথে করে কিছু ডকুমেন্টস নিয়ে যেতে হবে বলে জানানো হয়েছে।এই ডকুমেন্টস গুলি হল –
১. টেটের অ্যাডমিট কার্ড
২. টেট কোয়ালিফিকেশনের ডাউনলোড করা ডকুমেন্ট
৩. মাধ্যমিক পরীক্ষার অরিজিনাল অ্যাডমিট কার্ড
৪. মাধ্যমিকের অরিজিনাল মার্কশিট ও সার্টিফিকেট
৫. উচ্চ মাধ্যমিকের অরিজিনাল মার্কশিট ও সার্টিফিকেট
৬. ট্রেনিং কোয়ালিফিকেশনের অরিজিনাল মার্কশিট ও সার্টিফিকেট
৭. গ্র্যাজুয়েশনের অরিজিনাল মার্কশিট ও সার্টিফিকেট
৮. অরিজিনাল কাস্ট সার্টিফিকেট
৯. অরিজিনাল ভোটার আইডি কার্ড বা আধার কার্ড
১০. সেলফ অ্যাটেসটেড করা দু’ কপি পাসপোর্ট সাইজ ছবি

আরোও পড়ুন :