গুটখা,তামাকজাত পানমশলা বন্ধ নিয়ে বড়ো সিদ্ধান্ত ঘোষনা রাজ্য সরকারের

144
- Advertisement -

গুটখা
গুটখা, তামাকজাত পানমশলা নিয়ে রাজ্য সরকার এবার বড়ো উদ্যোগ নিল।রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে আগামী এক বছর ধরে পশ্চিমবঙ্গে বিক্রি করা যাবে না কোনো প্রকার তামাকজাত পানমশলা, গুটখা জাতীয় দ্রব্য।সরকারী তরফে ওই নির্দেশিকায় স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে গুটখা ও তামাকজাত পানমশলায় যে সমস্ত নিকোটিন থাকে তা মানব স্বাস্থ্যের ভয়ংকর ক্ষতি করে।

- Advertisement -

যদিও রাজ্য সরকার এর তরফ থেকে এর আগেও এই ধরনের নির্দেশিকা জারি করা হয়েছিল।এর আগে ২০১৩ সালেই রাজ্য স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে তামাকজাত পানমশলা বা গুটখার মতো দ্রব্য বিক্রি নিষিদ্ধ করা হয়েছিল।জানা গিয়েছে নবান্নর তরফ থেকে ওই নির্দেশিকার ই মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।সদ্য ঘোষিত এই নির্দেশিকা এর মধ্যেই পুরসভা, কলকাতা পুলিশ,জেলাশাসক ও মুখ্য স্বাস্থ্যআধিকারিক দের কাছে।

নির্দেশিকা অনুযায়ী আগামী ৭ নভেম্বর থেকে এই নিয়ম কার্যকরী হবে রাজ্য জুড়ে।২০০৬ সালের খাদ্য সুরক্ষা আইন অনুযায়ীই এই সিদ্ধান্ত কার্যকর হতে চলেছে।এক সমীক্ষায় দেখা গিয়েছে গোটা রাজ্য জুড়ে ২০ শতাংশ মানুষই এই নেশা করেন।আর এই কারনেই লুকিয়ে চুরিয়ে নেশার দ্রব্য ও বিক্রি হয় রাজ্য জুড়েই।এই নেশার ফলে যেভাবে ক্যান্সারের ভয় বাড়তে থাকে তেমনই যেখানে সেখানেই গুটখার পিকে খুব নোংরা হয় চারদিকে। রাজ্যবাসীর এক বড়ো অংশ বহু দিন ধরেই এই দ্রব্য বন্ধ করার জন্য সোশ্যাল মিডিয়ায় সোচ্চার হয়েছিলেন।বস্তুত তাদের মত কেই একপ্রকার প্রাধ্যান্য দিল নবান্ন।

কিছুদিন আগেই এক সমীক্ষায় উঠে এসেছে রেলের গায়ের গুটখার দাগ তুলতে প্রতি বছর ১২০০ কোটি টাকা খরচ হয়। নবান্নের এই সিদ্ধান্তে এবার একটু হলেও এই সমস্ত পরিস্থিতি কিছুটা বদলাতে পারে এমনটা ধারনা করা যাচ্ছে।

আরোও পড়ুন :