করোনার জেরে কোটি কোটি টাকার ক্ষতি! এবার ঘুরে দাঁড়াচ্ছে কন্ডোমের ব্যবসা


২০২০ সালের মার্চ মাস থেকে গোটা বিশ্বজুরে নেমে আসে করোনার করাস গ্রাস যার জেরে ভোগান্তির শিকার হয় গোটা পৃথিবীর মানুষ। প্রায় সমস্ত দেশই নিজেদের লকডাউনের মোড়কে ঢেকে ফেলে। আমেরিকা থেকে শুরু করে ভারত, করোনার আক্রমণ থেকে বাদ যায়নি কেউই। আর এই গোটা প্যানডেমিক সিচুয়েশনে বিপুল হারে ক্ষতির সম্মুখীন হয়েছিল কন্ডোমের ব্যবসা।

- Advertisement -

তবে এবার করোনা ভাইরাস অনেকটাই নিয়ন্ত্রণে, বিশ্বের বেশ কিছু দেশ ধীরে ধীরে শিথিল করতে শুরু করেছে লকডাউন, কমতে শুরু করেছে সামাজিত দূরত্ব। আর এই তাই এখনই আরো একবার বিশ্ব জুড়ে কন্ডোমের ব্যবসা ঘুরে দাঁড়াবে বলে মনে করছে কন্ডোম প্রস্তুতকারক কোম্পানি কারেক্স বের্হাদ।

বলা হয় বিশ্বজুড়ে ব্যবহৃত ৫টি কন্ডোমের মধ্যে একটি মালয়েশিয়ার কোম্পানি কারেক্সের তৈরী, করোনা ভাইরাসের জেরে গত ডিসেম্বরের কোয়ার্টারে 670,000 ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে কোম্পানিটি। কোম্পানির তরফে জানানো হয়েছে কাঁচামালের দাম বেড়ে যাওয়ার কারণে লাভের পরিমাণও ১১% কমে গেছে।

গত দুবছরে বিশ্বজুড়ে কন্ডোমের ব্যবহার ৪০% কমে গেছে বলে দাবি করেছে কারেক্স, সেই সাথে তাদের দাবি, মহামারীর সময়ে বিশ্বজুড়ে বিভিন্ন দেশের সরকার ও স্বাস্থ্য বিভাগের কর্তারা যেভাবে ব্যতিক্রমী পদক্ষেপগুলি নিয়েছিল, তা যৌন স্বাস্থ্য এবং চিকিত্সা ডিভাইস শিল্পকে মারাত্মকভাবে প্রভাবিত করে।

তবে এবার ধীরে ধীরে ঘুরে দাঁড়াবে ব্যবসা, এমনটাই জানিয়েছে কোম্পানি কারন বহু দেশ লকডাউনকে শিথিল করে দিয়েছে এবং মানুষ করোনার দুটি ডোজ নিয়ে নেওয়ার ফলে তাদের মধ্যে আগের থেকে ভয় অনেকটাই কেটে গেছে এবং সামাজিক দূরত্বের বিষয়টি শিথিল হয়ে যাওয়ার ফলে আর কোন বাঁধা নেই কাছাকাছি আসায়।

আরোও পড়ুন :