করোনা আবহের মধ্যেই আমেরিকা পাড়ি দিল ‘সবথেকে বড় দূর্গা’

30
- Advertisement -

করোনা আবহের মধ্যেই আমেরিকা পাড়ি দিল ‘সবথেকে বড় দূর্গা’
ছবিঃ প্রতীকী

আগের বছর করোনা আবহের জেরে ভালোই প্রভাব পড়েছিল বাঙালির সবথেকে বড় উৎসব দূর্গাপুজোতে। দূর্গাপুজোর কিছুদিন আগেই উঠেছিল লকডাউন। প্রথমবার লকডাউনের ধাক্কা সামলে সবটা স্বাভাবিক হতেই বেশ কিছুটা সময় লেগে গেছিল, ফলত উচ্চতা কমে এসেছিল দূর্গা প্রতিমার। এবারেও করোনা জর্জরিত গোটা দেশ। খুব তাড়াতাড়িই হানা দিতে চলেছে থার্ড ওয়েভ তবে তার মধ্যেও দশ ফুট উচ্চতার দূর্গা প্রতিমা পাড়ি দিল সান ফ্রান্সিস্কো।

- Advertisement -

মূলত খুব বড় পতিমা বিদেশে পাঠানো হয়না, অতিরিক্ত উচ্চতার প্রতিমা এবং ভারি হয়ে গেলে জাহাজে করে তা দূর দেশে নিয়ে যেতে অসুবিধা হয়ে থাকবে তবে এবার শিল্পী কৌশিক বসুর হাতে নির্মিত ফাইবারের মূর্তি আজ পাড়ি দিল আমেরিকার সান ফ্রান্সিস্কোতে। যার উচ্চতা দশ ফুট। দাম প্রায় সাড়ে চার লক্ষ টাকা।

মূলত প্রতিমার দাম এত বেশি হয়না তবে করোনা আবহ এবং লকডাউনের জেরে স্বাভাবিক ভাবেই জিনিসের দাম বেড়ে গেছে হু হু করে সাথে সমগ্র মুর্তিকে স্যানিটাইজ করে তবেই পাঠানো হয়েছে। প্রতিবছরই ইংল্যন্ড, ফ্রান্স, আমেরিকা থেকে শুরু করে পৃথিবীর বিভিন্ন দেশে কলকাতা থেকে দূর্গা প্রতিমা যায়। কুমোরটুলির শিল্পীদের কাজ সমাদৃত হয় সারা বিশ্ব জুড়ে। এবারে করোনা অতিমারীর মধ্যেও সেই ধারা আগের মতই অব্যাহত।

আরোও পড়ুন :