আলিঙ্গন এবং হাত মেলানোও নিষিদ্ধ! মেট্রোর নির্দেশিকা ঘিরে বিতর্ক নেটিজেনদের মধ্যে


ফের একবার নেটিজেনদের মধ্যে বিতর্ক তৈরী হল কলকাতা মেট্রো কে ঘিরে। এর আগেও ২০১৮ সালে একবার এরকম বিতর্কের মধ্যে জড়িয়েছিল মেট্রো। এক যুগল নিজেদের মধ্যে আলিঙ্গন করে দাঁড়িয়েছিল মেট্রোর মধ্যে। তার শাস্তি স্বরূপ দমদম স্টেশনে উদম মারধোর করা হয়েছিল ওই যুগলকে যার মধ্যে বেশিরভাগ ছিল প্রবীন নাগরিক।

- Advertisement -

এই ঘটনার পর গোটা শহর জুড়ে বিদ্রোহ এবং নিন্দা করা হয়। গনতান্ত্রিক দেশে একে অপরকে আলিঙ্গন করা অপরাধ? এই প্রশ্ন তুলেছিলেন অনেকে এবং তর্কের খাতিরে যদি ধরেও নেওয়া হয় অপরাধ তাহলে এভাবে গণধোলাই কতটা যুক্তিপূর্ণ? সারা শহর জুড়ে বিশেষ করে নবপ্রজন্মের ছেলে মেয়েরা এই নিয়ে বেশ তোলপাড় করেছিল কয়েকদিন।

এখন আবার সেরকম একটি বিষয় সামনে আসতে শুরু করেছে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে শুরু করেছে কলকাতা মেট্রোর একটি নোটিশ যেখানে করোনাকে এড়িয়ে চলার জন্য মেট্রোর তরফে কিছু ডু’স এবং ডোন্ট’স এর কথা বলা হয়েছে। ডু’স এর মধ্যে রয়েছে মাস্কের ব্যবহার স্যানিটাইজারের ব্যবহার তবে নেটিজেনদের মধ্যে নজর কেড়েছে ডোন্ট’স কলামটি।

সেখানে মেট্রোর রেলিং বা দরজায় অযথা হাত না রাখা ইত্যাদির পাশাপাশি লেখা আছে চুমু খাওয়া যাবেনা, আলিঙ্গন করা যাবেনা এমন কি হ্যান্ডশেকও করা যাবেনা। মেট্রোর এমন নির্দেশে কিছুটা হতবাক অনেকেই। এমন নীতি পুলিশের মত ব্যবহার কখনই করতে পারেনা মেট্রো। ২০১৮ এর ঘটনা ফের তাদের স্মরণে আসছে।

তবে মেট্রোর এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছে এই নোটিশটি মোটেই এখনকার নয়। ২০২০ সালে করোনা ভাইরাসের প্রাক্কালে বিপর্যয় মোকাবিলা আইন অনুসারে এই নোটিশটি টাঙানো হয়েছিল। এই নোটিশটি সম্প্রতি বের করা হয়েছে এমন দাবি যারা করছেন তারা সম্পূর্ণ ভুল।

আরোও পড়ুন :