আপনারও কি স্মার্টফোন গরম হয় ? তাহলে এই চাঞ্চল্যকর তথ্যটি অবশ্যই জেনে নিন

Image Source : Google

এক বেলা জল না খেয়ে হয়তো আপনি থাকতে পারবেন কিন্তু একবেলা নিজের ফোনটা হাতে না নিয়ে থাকতে পারবেন কি? প্রশ্নটা নিজেকে করুন। এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে অনেকেই দ্বিধায় পড়বেন। কিন্তু স্মার্টফোনের একটা প্রধান সমস্যা হলো স্মার্টফোন গরম হয়ে যাওয়া। আর এটাও জেনে রাখবেন যে স্মার্টফোন গরম হওয়ার কারণেই কিন্তু ব্যাটারির ব্যাকআপ কমে যায়। সুতরাং আপনাকে দেখতে হবে স্মার্টফোন যেন গরম না হয় কোন মতেই। এই বিষয়টিকে বন্ধ করতে হলে এই দিকগুলিতে নজর দিতে হবে আপনাকে।

- Advertisement -

আপনারা হয়তো অনেকেই জানেন স্মার্টফোনের মূল অঙ্গ হচ্ছে প্রসেসর। প্রসেসর এমন একটি ডিভাইস যা সবসময় কাজ করে থাকে। আপনি ফোন ব্যবহার করেন আর নাই করেন। ক্ষুদ্র ক্ষুদ্র ইলেকট্রন দিয়ে প্রসেসর তৈরী হয়ে থাকে। প্রসেসর স্মার্টফোনের বডির সাথে লাগানো থাকে যার ফলে তাপ অনুভব হয়।

এই বিষয়টি হয়তো অনেকেই জানেন না যে, ফোন গরম হওয়ার আরেকটি করণ হচ্ছে দুর্বল নেটওয়ার্ক। আপনার ফোনে যদি নেটওয়ার্ক দুর্বল থাকে তখন সিগনাল যায় আর আসে। আবার ওয়াইফাই ব্যবহারে সিগন্যালের জন্য অনেক বেগ পেতে হয়। দুর্বল নেটওয়ার্কের জন্য ফোনে বেশি চাপ পরে, যার ফলে স্মার্টফোন অত্যাধিক গরম হয়ে থাকে।

সবসময় খেয়াল রাখবেন যে ফোনে যেন চার্জ থাকে। একসাথে বেশি অ্যাপস চালু করে রাখবেন না। ফোনের অতিরিক্ত অ্যাপস ব্যাকগ্রাউন্ডে বেশি জায়গা নিয়ে নিচ্ছে কিনা সে দিকে খেয়াল রাখুন। স্মার্টফোন বেশি ব্যবহার করলে বা ফোনে অতিরিক্ত গেমস খেললে গরম হয় এটা একেবারেই ঠিক নয়।

অপ্রয়োজনীয় ম্যাসেজ ডিলিট করুন। ফোনে কোন অ্যানিমিশন চালু থাকলে বন্ধ করুন। ফোনে এমন কভার ব্যবহার করুন যেন কভারটি চামরার হয়। বাহিরের তাপে যেন ফোন গরম না হয়ে যায় সেই দিকে খেয়াল রাখুন।

আরোও পড়ুন :