নিজের চুল ক্যানসার আক্রান্তদের দান করে নজির গড়লেন RJ লাবণ্য

554
- Advertisement -
Image Source : Google

একবছর আগে সুদূর আমেরিকা থেকে করা সোনালী বেন্দ্রের হেয়ার স্টাইলিস্টকে নিয়ে একটি পোস্ট নাড়িয়ে দিয়েছিল কলকাতার আর জে লাবণ্য দত্তকে। সেদিনই তিনি ঠিক করেছিলেন ক্যানসার পেশেন্টদের জন্য কিছু করবেন। যেমন ভাবা তেমন কাজ। কলকাতায় সেরকম কোনো সংস্থা না পেয়ে যোগাযোগ করেন মুম্বাইয়ের সংস্থা ‘কোপ উইথ ক্যানসার’ এই সঙ্গে এবং সেখান থেকেই জানতে পারেন ‘রিয়েল হেয়ার উইগ’ এর বিষয়ে।

- Advertisement -

ক্যানসারের চিকিৎসায় কেমোথেরাপির ব্যাপারে আমরা সকলেই কমবেশি জানি। সমস্ত চুল ঝরে যায় এই থেরাপির সময়। আর এই সময় খুব কঠিন একটা বাস্তবের মুখোমুখি হতে হয় পুরুষ এবং মহিলা দুজনকেই। বিশেষ করে মহিলাদের। কারণ, সমস্ত চুল মাথা থেকে ঝরে যাওয়া কম বড় কথা নয়। অনেকেই হীনমন্যতায় ভুগতে শুরু করেন। তবে লাবণ্য জানতে পারেন আমাদের দেশে মন্দিরের মানসিক পূরণ হলে মানুষজন চুল কেটে দিয়ে এলেও সেই চুল আমাদের দেশের ক্যানসার পেশেন্টদের জন্য ব্যবহার হয়না। আন্তর্জাতিক বাজারে তা ভালো দামে বিক্রি হয়ে যায়।

আর এরপরেই লাবণ্য ঠিক করে সে ‘রিয়েল হেয়ার উইগ’ এর জন্য চুল দান করবে। কথাটা ভাবা যতটা সোজা করা ততটাই কঠিন। ফ্যাশন কনশাস লাবন্যর কাছে শরীরের সৌন্দর্যের থেকেও বড় কথা হল মনের সৌন্দর্য। তা সে প্রমাণ করেছে নিজের কাজের মধ্যে দিয়ে। বাবা-মা থেকে শুরু করে আত্মীয় স্বজন সকলেই এই কাজে তার পাশে ছিল। তবে বছরখানেক আগে চুলের দৈর্ঘ্য যথেষ্ট না হওয়ায় তাকে একবছর অপেক্ষা করতে হয়েছে। নিজের ১৮ ইঞ্চি একঢাল চুল সে দান করেছে ক্যানসার পেশেন্টদের জন্য। লাবন্যর বিশ্বাস তার এই পদক্ষেপ হারিয়ে যাবেনা। এরকম বহু মানুষ একে একে ক্যানসার পেশেন্টদের জন্য তার পাশে এসে দাঁড়াবে এবং সবার মুখে হাসি ফুটবে। একসাথে।

আরোও পড়ুন :