অতিভারী বৃষ্টির দেখা মিলছেনা দক্ষিণবঙ্গে! কোথায় গেল নিম্নচাপ?


এবছর প্রথম থেকেই সেভাবে বৃষ্টি নেই রাজ্যের দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে অতিরিক্ত বৃষ্টির ফলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হলেও কার্যত বর্ষার দেখা মেলেনি দক্ষিণবঙ্গে। শুধু নামমাত্রই শোনা গেছে বর্ষা প্রবেশ করেছে দক্ষিণবঙ্গে। কিন্তু তার কোন উপস্থিতি টের পায়নি মানুষ।

- Advertisement -

আবহাওয়া দফতর সূত্রে খবর, নিম্নচাপের ঘাটতির ফলে বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গে। তবে বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে একটি নিম্নচাপ যার জেরে আগামী কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। ক্রমশ শক্তি বাড়াচ্ছে বঙ্গোপসাগরের নিম্নচাপ। আবহাওয়াবিদদের পূর্বাভাস সত্যি করে যত সময় যাচ্ছে ততই শক্তিশালী হচ্ছে নিম্নচাপ।

আবহাওয়া দফতর জানিয়েছিল মঙ্গলবার থেকে রাজ্যের কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। গতকাল রাজ্যের বিভিন্ন অংশে সকলের দিনে বৃষ্টি হলেও বেলার দিকে রোদের দেখা মিলেছিল। তবে ইতিমধ্যেই সতর্কতা অবলম্বন শুরু করে দিয়েছে প্রশাসন। দীঘায় পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে। প্রশাসন কড়া নজর রাখছে দীঘা, মন্দারমনির সমুদ্র সৈকতে। মাইকিং করে স্থানীয় মানুষকে সাবধান করা হচ্ছে।

উপকূল এলাকায় মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার কথাও ভাবছে প্রশাসন, শুকনো প্যাকেটজাত খাবার মজুত রাখতে বলা হয়েছে। ফোন, চার্জার লাইটে যেন পর্যাপ্ত পরিমাণে চার্জ থাকে তা জানিয়ে দেওয়া হয়েছে।

এবছর তেমনভাবে বৃষ্টি হয়নি রাজ্যে। ফলে গরমের সাথে আর্দ্রতা মিশে অস্বস্তি বাড়িয়েছে সাধারণ মানুষের। অসহ্য গরম থেকে মুক্তি পাওয়ার অপেক্ষায় রয়েছে শহরবাসী। নিম্নচাপের ফলে তুমুল বৃষ্টি হবে সেকথা জানা গেছে তবে আসলে তার দাপট কেমন হয় সেটাই এখন দেখার।

আরোও পড়ুন :