নতুন ফিচার আসছে CO-WIN অ্যাপে! জানুন বিস্তারিত


করোনার কবল থেকে মানুষের মুক্তির একমাত্র উপায় হল ভ্যাক্সিনেশন। একমাত্র ভ্যাকসিনের সাহায্যেই করোনাকে সম্পূর্নভাবে জয় করতে পারে মানুষ। এর ফলে দেশজুড়ে শুরু হয়েছিল ভ্যাকসিনেশন। ১২০ কোটি দেশবাসীকে দ্রুত ভ্যাক্সিনেশন সম্পন্ন করতে উদ্যোগ নিয়েছে কেন্দ্র সরকার।

- Advertisement -

আর ভ্যাকসিন নিতে হলে সবার আগেই Co-Win পোর্টালে রেজিস্টার করতে হয় সকলকে। তবে এবার Co-Win অ্যাপে আপডেটের মাধ্যমে নতুন ফিচার আনলো সরকার। এতদিন একটি মোবাইল নম্বর দিয়ে চারজনের নাম রেজিস্টার করা হত এখন থেকে ৬ জনের নাম রেজিস্টার করা যাবে।

নতুন ফিচারে জানানো হয়েছে যদি কারোর ভ্যাক্সিনেশন সার্টিফিকেট স্ট্যাটাসে কোন সমস্যা থাকে তাঘলে সেই ব্যক্তি নিজেই অ্যাপ থেকে তা ঠিক করার জন্য আবেদন করতে পারবেন এবং ৭-১০ দিনের মধ্যে সেই ভুলটিকে শুধরে নেওয়া হবে।

অনেকসময় বহু মানুষ ভ্যাকসিন নিলেও তাদের ভ্যাকসিনের স্ট্যাটাস ঠিকঠাক আপলোড করা হচ্ছেনা অ্যাপে। কেউ বুস্টার ডোজ নিয়ে নিলেও হয়তো অ্যাপে দেখাচ্ছে তিনি দ্বিতীয় ডোজ নিয়েছেন। এক্ষেত্রে আপডেটে কিছু সমস্যা দেখা যাচ্ছে। উক্ত ব্যক্তি যাতে নিজেই এই সমস্যার সমাধান করতে পারেন সেই ব্যবস্থা করা হয়েছে নতুন আপডেটে।

ইতিমধ্যে দেশজুড়ে শুরু হয়ে গেছে বুস্টার ডোজ। আর কয়েক মাসের মধ্যেই সমস্ত দেশবাসীর ভ্যাক্সিনেশন সম্পন্ন হয়ে যাবে বলে আশাবাদী সরকার। এখন অবশ্য করোনা অনেকটাই দুর্বল ভারতে। সেভাবে তার প্রকোপ নেই কোথাও। তবে দ্রুত ভ্যাক্সিনেশন শেষ করার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছেন নরেন্দ্র মোদি।

আরোও পড়ুন :