“কোন অপরাধে অপরাধী করা হল, তা জানতে চাই”, কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন মমতা বন্দ্যোপাধ্যায়


কেন্দ্রের বিরুদ্ধে অসহিষ্ণুতার অভিযোগ এর আগেও একাধিকবার করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, এবার সরাসরি তিনি বললেন কোন প্রকল্পের জন্যই কেন্দ্র টাকা দিচ্ছেনা রাজ্যকে, যার ফলে পরিষেবা সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছেনা।

- Advertisement -

দুর্গাপুরের প্রশাসনিক বৈঠক থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ১০০ দিনের কাজ, গ্রামীণ রাস্তা নির্মাণ, বাংলার বাড়ি ইত্যাদি প্রকল্পের টাকা পাঠাচ্ছেনা কেন্দ্র। ১০০ দিনের কাজের টাকা ১৫ দিনের মধ্যে পেয়ে যাওয়ার কথা কিন্তু বিগত ছয় মাস ধরে মানুষ সেই কাজের টাকা পায়নি।

সামনেই এগিয়ে আসছে পঞ্চায়েত নির্বাচন। উন্নয়নকে হাতিয়ার করেই পঞ্চায়েত ভোট জিততে চান মমতা বন্দোপাধ্যায়। তবে সেখানে প্রধান অন্তরায় কেন্দ্রের সাহায্য। মানুষ খেটেও টাকা পাচ্ছেনা, এমন দাবি করেছেন মমতা বন্দোপাধ্যায়। বাড়ি নির্মাণের জন্য প্রতি বছর কতজন মানুষকে বাড়ি তৈরি করে দেওয়া হবে তার একটি লিস্ট বানায় কেন্দ্র। এই প্রকল্পের ৪০% টাকা দেয় রাজ্য, তবে এবছর কেন্দ্র কোন তালিকা তৈরি করেনি ফলে নতুন নাম নথিভুক্ত এখন হবেনা বলে নির্দেশ দিয়েছে প্রশাসন।

কিন্তু মুখ্যমন্ত্রী চুপচাপ বসে থাকতে নারাজ। তিনি বলেছেন মানুষের অধিকার বুঝে নিতে দিল্লি যাবেন খুব তাড়াতাড়ি। রাজস্থানের প্রকল্পের নাম রাজ্যের নামে হলে, বাংলার বাড়ি নামে সমস্যা কিসের? এই প্রশ্ন করেছেন মমতা বন্দোপাধ্যায়।

প্রশাসনিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘আমি দিল্লিতে যাব, কোন অপরাধে অপরাধী করা হল, তা জানতে চাই।’ মুখ্যমন্ত্রীর দিল্লি সফরে আদৌ কোন কাজ হয় কি না সেটাই এবার দেখার।

আরোও পড়ুন :