ফের নিয়োগ করতে চলেছে ভারতীয় রেল,আবেদন করতে কি কি লাগবে জেনে নিন

22
- Advertisement -

ভারতীয় রেল
ফের একবার কর্মী নিয়োগ করতে চলেছে ভারতীয় রেল । ইন্ডিয়ান রেলওয়ে রিক্রুটমেন্ট সেল এদিন বিজ্ঞপ্তি দিয়ে জানায় যে প্রায় ১৬০০এর বেশি শিক্ষানবিশ পদে লোক নিতে চলেছে তারা । বিজ্ঞতিতে আরো জানানো হয়েছে যে , ভারতীয় রেলের নর্ট সেন্ট্রাল বিভাগে ১৬৬৪ টি শূন্যপদ রয়েছে যা পূরণের লক্ষ্য নিয়ে আগ্রা , প্রয়াগরাজ , ঝাঁসি সহ বিভিন্ন জায়গায় ওয়ার্কশপ করা হবে । প্রার্থী বাছাইয়ের পর তাদের একবছর প্রশিক্ষণও দেওয়া হবে বলে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে ।

- Advertisement -

এই পদগুলোতে আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে গত ২রা আগস্ট থেকে যা চলবে এই বছরের ১লা সেপ্টেম্বর পর্যন্ত । নির্বাচিত প্রার্থীদের মধ্যে ২০% প্রার্থীকে সরাসরি লেভেল ১ পদে সরাসরি নিয়োগ করা হবে যাদের বেতন হবে মাসিক ১৮,০০০ থেকে ৫৬,৯০০ টাকা পর্যন্ত । ১ বছর প্রশিক্ষণের সময়ে স্টাইপেন্টও দেওয়া হবে বাকি নির্বাচিত প্রার্থীদের ।

আবেদনের ক্ষেত্রে যে যে শর্তগুলি ইন্ডিয়ান রেল রিক্রুটমেন্ট সেলের পক্ষ থেকে রাখা হয়েছে সেগুলো হল , –

1) ২০২১ সালের ১লা সেপ্টেম্বর অনুযায়ী আবেদনকারীর বয়স ১৫ থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে ।
2) যে সকল আবেদনকারীর দশম বা দ্বাদশ শ্রেণী পাস করেছেন তাদের ন্যুনতম ৫০% নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে ।
3) যেসকল আবেদনকারীর অষ্টম শ্রেণী পাস করেছেন তাদের ক্ষেত্রে আইটিআই (ITI) সার্টিফিকেট থাকা আবশ্যিক।
4) প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে কোনো লিখিত পরীক্ষা নেওয়া হবে না । মেধাতালিকার ভিত্তিতে হবে নির্বাচন । ম্যাট্রিকুলেশন ও আইটিআই এর প্রাপ্ত মোট নম্বরের গড় হিসেব করে সর্বোচ্চ নম্বর প্রাপকদের অগ্রাধিকার দেওয়া হবে নির্বাচনের ক্ষেত্রে ।

আবেদনকারীর ন্যুনতম আবেদনমূল্য হিসাবে ২০০ টাকা দিতে হবে যা নন – রিফান্ডেবেল অর্থাৎ কোনো পরিস্থিতিতেই ওই টাকা ফেরত পাবেন না আবেদনকারী । তবে SC, ST , PWD এবং মহিলা প্রার্থীদের কোনো আবেদনমূল্য দিতে হবে না ।

আগ্রহী প্রার্থীরা নিম্নলিখিত ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন ,-
https://www.rrcpryj.org/।

আরোও পড়ুন :