ভারত-ইজরায়েল বন্ধুত্ব অটুট! মোদির সাথে কাজ করতে চান বেনেট

26
- Advertisement -

Image Source : Google

বারো বছর পরে দীর্ঘ রাজনৈতিক টানাপোড়েন কাটানোর পর অবশেষে ইজরায়েলের প্রধানমন্ত্রী পদে আসীন হয়েছেন বেনেট। ইজরায়েলের প্রাক্তন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পর্ক গোটা বিশ্ব জানে। দুই নেতার উষ্ণ সম্পর্ক ভারত এবং ইজরায়েলের কূটনৈতিক সম্পর্ককে আরো বেশি করে মজবুত করেছে। নতুন প্রধানমন্ত্রী বেনেট এসেও নরেন্দ্র মোদির সঙ্গে কাজ করার বার্তা দিলেন যা যথেষ্ট ইঙ্গিতপূর্ণ।

- Advertisement -

প্রথমে গত রবিবার বেনেট প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরই নরেন্দ্র মোদি টুইট করেন, ‘‘ইজরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার জন্য আপনাকে অভিনন্দন। আগামী বছর দ্বিপাক্ষিক সম্পর্কের তিরিশ বছর পূর্ণ হবে। আমি আপনার সঙ্গে দেখা করার জন্য উদগ্রীব। দু’দেশের কৌশলগত সম্পর্ককে আরও গভীর করার দিকে তাকিয়ে রয়েছি।’’ বেনেটও জানিয়েছেন, দুই দেশের মধ্যে থাকা ‘উষ্ণ এবং অসামান্য’ সম্পর্ক আরও মজবুত করতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কাজ করার জন্য অত্যন্ত আগ্রহের সঙ্গে অপেক্ষা করছেন তিনি।

ফলে স্বাভাবিকভাবেই বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ ইজরায়েলের সঙ্গে ভারতের এহেন মিত্রতা কূটনৈতিক সম্পর্ককে আরো উন্নত করবে এবং আগামী দিনে দুই দেশের কৌশলগত সম্পর্কে নতুন মোড় নিলে তাতে আখেরে লাভ হবে ভারতেরই।

আরোও পড়ুন :