ভবিষ্যতে ভারতেও বসতে পারে অলিম্পিকের আসর,কি জানালেন IOC প্রধান?

28
- Advertisement -

অলিম্পিক
কিছুদিন আগেই শেষ হয়েছে ২০২০ অলিম্পিক্স । সোনা , রূপ , ব্রোঞ্জ সমেত ভারত তাদের ইতিহাসে সবচেয়ে বেশি পদক পেয়েছ এই অলিম্পিক্সেই । ফের একবার খুশির খবর ভারতের ক্রীড়াপ্রেমীদের জন্য । জানা গিয়েছে ২০৩৬ সালে অলিম্পিক্স আয়োজন করতে চেয়ে ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটির কাছে আবেদন জানিয়েছে ভারত ।

- Advertisement -

পরবর্তী অলিম্পিক্স এর আসর কোথায় বসবে ত নিয়ে আগে থেকেই সিদ্ধান্ত নিয়ে রাখে ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটি বা IOC . ২০২৪ সালে এই আসর বসবে প্যারিসে । তারপর ২০২৮ ও ২০৩২ সালে ত অনুষ্ঠিত হবে যথাক্রমে লস এঞ্জেলেস ও ব্রিসবেনে । এর পরের ভেন্যু একজন ঠিক করেনি IOC । জানা গিয়েছে , ২০৩৬ , ২০৪০ এমনকি তারপরেও অলিম্পিক্স গেমসের আয়োজক হিসেবে নিজেদের নাম প্রস্তাব করেছে ভারত ।

সম্প্রতি বিখ্যাত সংবাদসংস্থা ওয়ালস্ট্রিট বাককে দেওয়া একটি সাক্ষাৎকারে ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটির প্রেসিডেন্ট থমাস বাক জানিয়েছেন যে ভারত , ইন্দোনেশিয়া , জার্মানি , এবং কাতার এই দেশগুলি ২০৩৬ এবং ২০৪০ সালের অলিম্পিক্স গেম আয়োজন করতে চেয়ে আবেদন জানিয়েছেন । এরপর তিনি বলেন ,“ এই নামগুলোই আপাতত আমার মাথায় আসছে। ফলে ভবিষ্যৎ পরিকল্পনা করার ক্ষেত্রে আমাদের যে কোনও প্রতিবন্ধকতার মুখে পড়তে হবে না, সেটাই স্বাভাবিক ।”

ভারতীয় অলিম্পিক্স অ্যাসোসিয়েশনের সাধারণ সচিব রাজীব মেহতাও সংবাদমাধ্যমে জানিয়েছেন , “ টোকিও অলিম্পিক শুরু হওয়ার আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে IOC কমিশনের সঙ্গে একটা বৈঠকের আয়োজন করা হয়েছিল। সেই বৈঠকেই ২০৩৬ সাল কিংবা তারপরে ভারতে অলিম্পিকের আয়োজন করার ইচ্ছা প্রকাশ করা হয়েছে।” তিনি আরও জানান যে অলিম্পিকের পাশাপাশি ২০৩০ সালে এশিয়ান গেমস এবং ২০২৬ সালে যুব অলিম্পিক গেমস আয়োজনের ব্যাপারেও ভারত ইচ্ছাপ্রকাশ করেছে ।

আরোও পড়ুন :