জীবনে সুখী হতে গেলে এই ৪ টি কথা কখনোই কাউকে বলবেন না : চাণক্যনীতি

15
- Advertisement -

ছবি : প্রতীকী

চাণক্য হলেন ভারতবর্ষের এমন একজন প্রাচীন উপদেষ্টা যিনি, মানুষের জীবনের নানা দিক নিয়ে নানারকম পরামর্শ দিয়ে গেছেন। সেগুলি ‘চাণক্যনীতি’ নামে খ্যাত। অনেকেই মনে করেন চাণক্য জীবনের যেসমস্ত বিষয়গুলির ওপর আলোকপাত করেছেন সেগুলির বেশিরভাগই তিক্ততার প্রতীক। লোকে যে যাই বলুক, চাণক্য যা বলে গেছেন সেগুলি মন দিয়ে পড়লেই বোঝা যায় সেগুলি আসলে কত গভীর এবং কতটা সুদূরপ্রসারী। যেমন জীবনে উন্নতির জন্য তিনি কিছু পরামর্শ বা কিছু কাজ কখনোই করতে মানা করেছেন সেগুলি হল,

- Advertisement -

১) ধরুন কর্মক্ষেত্র বা বাড়িতে কোথাও পরিস্থিতি এমন দাঁড়ালো যে বয়সে বা সম্পর্কে ছোট কারোর কাছে কোন ভাবে অপমানিত হলেন। ভুলেও কখনো এই কথা সকলকে জানাবেন না। এর ফলে অন্যদের সামনেও আপনার অপমান হবে।

২) ব্যবসায় বা কখনো কোন ক্ষেত্রে যদি আপনি কোন আর্থিক ক্ষতির সম্মুখীন হন, তাহলে সেই কথা কখনো কাউকে বলবেন না। এর ফলে আপনার ক্ষতি বাড়বে বই কমবে না। অন্যেরা সুযোগ নিতে পারে।

৩) জীবনের কোন ব্যক্তিগত সমস্যাই অনেক কে জানাবেন না। ঘনিষ্ঠ কোন বন্ধুর থেকে পরামর্শ চাইতে পারেন কিন্তু অনেক কে বললে সমস্যা বাড়বে বই কমবে না।

৪) আপনার স্ত্রী কে নিয়ে কোনরকম কথা কাউকে বলবেন না। এতে সংসারে সমস্যা বাড়বে বই কমবে না। সবাই সবদিক থেকে উপযুক্ত হয়না। তা বলে নিজের স্ত্রীর নিন্দা বাইরে করলে আসলে আপনি নিজের ক্ষতিই নিজে করবেন।

আরোও পড়ুন :