চাহিদার থেকে জোগান বেশি! কলকাতার বাজারে দারুণ সস্তা রুপোলি শষ্য


কথায় বলে ‘মাছে ভাতে বাঙালি’ আর বাঙালির মাছের মধ্যে সবথেকে প্রিয় হল ইলিশ। বছরের একটি নির্দিষ্ঠ সময় পাওয়া যায় এই মাছ তাও কোন বছর জোগান কম থাকে আবার কোন বছর থাকে অফুরান জোগান।

- Advertisement -

এবছর চাহিদার অনুপাতে জোগান বেশি থাকায় হু হু করে পড়তে শুরু করেছে ইলিশের দাম। জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে মাছ ধরা শুরু হলেও প্রথমে জালে সেভাবে ইলিশ ওঠেনি কিন্তু ইলশেগুড়ি বৃষ্টি এবং সেই সাথে পূবালি হাওয়া বাঙালির রসনা তৃপ্তিতে বিশেষ সাহায্য করেছে।

বর্তমানে কলকাতার বাজারে ইলিশের দাম ৩০০ টাকা থেকে শুরু করে ১৮০০ টাকার মধ্যে। ছোট ইলিশের দর শুরু হচ্ছে ৩০০ টাকা থেকে কিন্তু ব্যবসায়ীদের কথায় ৫০০-৬০০ টাকার মাছগুলি বেশি বিক্রি হচ্ছে বর্তমানে। তবে এক কেজি ওজনের মাছও পাওয়া যাচ্ছে ১৫০০ টাকায় এবং তার থেকেও বড় ১২০০ গ্রাম থেকে দেড় কেজির মাছ মিলছে ১৮০০ টাকায়।

কাকদ্বীপ, ক্যানিং, নামখানা থেকে প্রতিদিন ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ ঢুকতে শুরু করেছে বাজারে। এর পাশাপাশি বাংলাদেশেও এবারে ইলিশের জোগান প্রচুর। প্রতিবেশী দেশ থেকে এপার বাংলায় ইলিশের আমদানি করা হয়েছে ফলে বাঙালিকে আর পাতে ইলিশ নিয়ে ভাবনা চিন্তা করতে হচ্ছেনা।

বিগত কয়েকবছর সেভাবে জালে ওঠেনি ইলিশ। এবারে গতবারের তুলনায় ৫ গুন মাছ উঠেছে বলে দাবি ব্যবসায়ীদের। এই মরশুমে তাই যত খুশি জিভের সুখ করে নেওয়াই মঙ্গল, পরের বছর আবার কী হবে কে বলতে পারে?

আরোও পড়ুন :