লাইফস্টাইল টিপস! ভাত ছাড়া বাঙালির চলেনা কিন্তু সাবধান! ভাত খাওয়ার পর ভুলেও এই কাজগুলি করবেননা

21
- Advertisement -

লাইফস্টাইল টিপস! ভাত ছাড়া বাঙালির চলেনা কিন্তু সাবধান! ভাত খাওয়ার পর ভুলেও এই কাজগুলি করবেননা

বাঙালি মাত্রেই সে ভাতপ্রেয়সী হবে এ আর নতুন কী? কথাতেই তো আছে ‘মাছে-ভাতে বাঙালি’ সুতরাং দিনে কমবেশি দুবার ভাত খেয়েই থাকেন অনেকে। বিশেষ করে দুপুরে ভাত না খেলে যেন শান্তি হয়না। ভাত খেয়ে ভাতঘুমের মজাই আলাদা। ভাত খেয়ে জম্পেশ ঘুম দিলেই যেন বাঙালির সবথেকে বেশি শান্তি তবে, ভাত খেলেও কিছু ভুল একদমই করা যাবেনা। ভাত খাওয়ার পর এই ভুল গুলি করলে তা আপনার শরীরের পক্ষে ক্ষতিকর। আসুন তাহলে জেনে নিই, ভাত খেয়ে কোন কাজ গুলি থেকে বিরত থাকবেনঃ

- Advertisement -

১) প্রথমেই বলি ভাতঘুমের কথা। ভাত খেয়ে ঘুমানো বেশ স্বস্তির হলেও জানেন কি ভাত খাওয়ার পরেই ঘুমিয়ে পড়লে খুবই খারাপ প্রভাব ফেলে শরীরের ক্ষেত্রে। এর ফলে শরীরে মেদ জমে। ওজন বৃদ্ধি পায়।

২) অফিসে বা কাজের জায়গায় কেউ দুপরে ভাত খেয়ে কাজ করতে করতে চা খেয়ে থাকেন। আর সত্যি বলতে কি চা খাওয়ার কোন নির্দিষ্ট সময় নেই আমাদের। তবে জানেন কি চায়ের ট্যানিক অ্যাসিড খাদ্যের প্রোটিনকে ১০০ গুণ বাড়িয়ে তোলে। তাই ভাত খাওয়ার অনেকক্ষণ পরে চা পান করাই শ্রেয়।

৩) ভাত খেয়ে উঠেই ফল খাওয়ার প্রবণতা দেখা যায় অনেকের। তবে কিন্তু ডায়েটিশিয়ান থেকে চিকিৎসক সকলেরই কথা, ভাত খাওয়ার অন্তত ঘণ্টাখানেক পরে ফল খাওয়া উচিত। নাহলে হজমের সমস্যা দেখা দেয়।

৪) ধূমপানের অভ্যেস যাদের আছে তাদের ভাত খাওয়ার পরই ইচ্ছে যেন কয়েক গুণ বেড়ে যায়। কিন্তু জানেন কি এই অভ্যেস আপনার শরীরের জন্য কতটা খারাপ? ভাত খাওয়ার পরেই ধূমপান করলে স্বাভাবিক সময়ের থেকে ১০ গুণ বেশি ক্ষতি হয়।

৫) ভুলেও ভাত খাওয়ার পর স্নান করবেননা। ভাত খাওয়ার পর আমাদের শরীরে মেটাবলিজম বেড়ে যায়। যা খাবার হজম করতে সাহায্য করে। সেই সময় স্নান করলে শরীরের তাপমাত্রা হঠাৎ করে কমে গিয়ে মেটাবলিজমও কমিয়ে দেয়। যা খুব ক্ষতিকর শরীরের জন্য।

আরোও পড়ুন :