যার তার সাথে যৌনসঙ্গম করলেই হতে পারে মাঙ্কিপক্স! সতর্ক করলো হু


বিগত প্রায় তিন বছর ধরে চেষ্টার ফলে করোনা ভাইরাসকে বাগে আনতে সক্ষম হয়েছে গোটা বিশ্ব, তবে এবার বিশ্বের সামনে নতুন চ্যালেঞ্জের নাম মাঙ্কিপক্স। ইতিমধ্যে বিশ্বের প্রায় ৭৬টি দেশে ছড়িয়ে পড়েছে এই রোগ। সংক্রমিতের সংখ্যা ১৮,০০০। সন্দেহভাজনের তালিকায় রয়েছেন আরো দেড় হাজার।

- Advertisement -

ভারতেও থাবা বসিয়েছে মাঙ্কিপক্স। এখনও অবধি মোট চারজন মাঙ্কিপক্সে আক্রান্তের সন্ধান মিলেছে ভারতে। পরিসংখ্যান বলছে গোটা বিশ্বজুড়ে মাঙ্কিপক্সে সবথেকে বেশি সংক্রমিত হচ্ছেন সমকামী পুরুষেরা। ফলে এই রোগের ক্ষেত্রে যৌনতাকে বিশেষভাবে প্রাধান্য দিচ্ছে হু। সাবধান করা হচ্ছে বিশেষ করে সমকামী মানুষদের।

সম্প্রতি হু-এর ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস সমকামী পুরুষদের সাবধান করে বলেছেন, যৌনসঙ্গীর সংখ্যা কমান এবং সাবধানতা অবলম্বন করুন। যার সাথে মিশছেন তার সম্পর্কে খোঁজখবর রাখুন যাতে পরবর্তীকালে তার খোঁজ পাওয়া যায়। তবে বিশেষজ্ঞরা এখনও বলেননি যে যৌনতার জন্যেই মাঙ্কিপক্স হতে পারে।

এখনও অবধি যা দেখা যাচ্ছে তাতে গোটা বিশ্ব জুড়ে ৯০%এর বেশি মানুষ যারা মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন তারা সমকামী পুরুষ এবং বেশিরভাগ ক্ষেত্রেই তারা একাধিক যৌনসঙ্গীর সাথে মিলিত হয়েছেন।

ভারতও অবশ্য এই বিষয়ে হাত গুটিয়ে বসে নেই। টিকা তৈরির জন্য ইতিমধ্যেই কাজ শুরু করেছে কেন্দ্র। এখনও অবধি গোটা বিশ্বে ৫ জন মাঙ্কিপক্সের কারনে মারা গেছেন।

আরোও পড়ুন :