শীতকালে রোজ একটি করে কমলালেবু অবশ্যই খান, কারণ জানলে আপনি চমকে উঠবেন

85
- Advertisement -


শীতকাল মানেই নতুন সবজির পাশাপাশি ফলেরও মরশুম। এমন কিছু ফাক এই সময়ে মেলে যা বছরে আর কোনো সময়ে পাওয়া যায়না। সবথেকে বড় উদাহরণ কমলালেবু। সকলের প্রিয় এই ফল শরীরের পক্ষে যে ভীষণভাবে উপকারী তা তো আমরা সকলেই জানি কিন্তু কমলালেবু আমাদের শরীরে কতটা উপকার করে তা কি আমরা জানি? বহু রোগের হাত থেকে কমলালেবু আমাদের রক্ষা করে। তাহলে চলুন সময় নষ্ট না করে জেনে নিই, শীতকালে কেন রোজ একটি করে কমলালেবু খাওয়া আবশ্যক।

- Advertisement -

ক্যানসার: বর্তমান যুগে মানুষের পাশাপাশি বিশ্বব্যাপী ক্যানসারের প্রকোপ বেড়েই চলেছে। আমেরিকান জার্নাল অব এপিডেমিওলজি অনুযায়ী, শিশুর জন্মের ২ বছর পর্যন্ত রোজ কমলা লেবুর রস খাওয়ালে লিউকোমিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

রক্তচাপ নিয়ন্ত্রণ: রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে যেমন সোডিয়াম কম খাওয়া প্রয়োজন, তেমনই প্রয়োজন শরীরে পটাশিয়ামের মাত্রা বাড়ানো। কমলা লেবুতে থাকা পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

স্ট্রোক: আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুযায়ী নিয়মিত কমলা লেবু, গ্রেপফ্রুট জাতীয় ফল খেলে স্ট্রোকের ঝুঁকি কমে।

হার্ট: কমলা লেবুতে প্রচুর পরিমাণ ফাইবার, পটাশিয়াম, কোলিন ও ভিটামিন সি রয়েছে। যার সবকটিই হার্টের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।

ডায়াবিটিস: একটি মাঝারি সাইজের কমলা লেবুতে ৩ গ্রাম ফাইবার থাকে। যা রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

ত্বক: কমলা লেবুর মধ্যে থাকা ভিটামিন সি ত্বকের যে কোনও সমস্যা দূর করে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।

আরোও পড়ুন :