গোটা বাংলা জুড়েই তুমুল বৃষ্টি! পুজোয় কী হবে? ভাবছে বাঙালি


যত পুজো এগিয়ে আসছে ততই বাড়ছে বৃষ্টির প্রকোপ। এবছর পর্যাপ্ত বৃষ্টি হয়নি বলে প্রথম থেকেই জানিয়ে এসেছে আবহাওয়া দফতর। নিম্নচাপের অভাবে সেভাবে বৃষ্টি হয়নি পশ্চিমবঙ্গে কিন্তু সম্প্রতি বেশ কিছু নিম্নচাপের জেরে ভিজেছে বাংলা যার ফলে স্বাভাবিকভাবেই স্বস্তিতে রাজ্যের মানুষ। কিন্তু পুজোয় কি হবে বৃষ্টি? এই প্রশ্ন উঁকি দিচ্ছে বাঙালির মনে।

- Advertisement -

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে আজ থেকে আগামী ২৪ ঘণ্টা রাজ্যের দুই ২৪ পরগনা এবং কলকাতা সংলগ্ন অঞ্চলের আকাশ থাকবে মেঘলা। কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে। পূর্বাভাস সত্যি করে ইতিমধ্যেই বেশ কিছু অঞ্চলে বৃষ্টিপাত লক্ষ্য করা গেছে।

উত্তরবঙ্গের দুই দিনাজপুর মালদা সহ রাজ্যের বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, নদিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুরে বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আলিপুর। ঘূর্ণাবর্ত যদি আরও শক্তিশালী হয় তাহলে গোটা বাংলা ভিজবে আগামী কয়েকদিন।

আজ রাজ্যের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭-৩২ এর মধ্যে এবং জলীয় বাষ্পের পরিমাণ ৯৫%। কিন্তু এবার বাঙালির মনে প্রশ্ন পুজোয় কি হবে বৃষ্টি? এখন বৃষ্টির ফলে পুজোর কেনাকাটা, ব্যবসা বেশ কিছুটা মার খাচ্ছে।

তবে আবহাওয়াবিদরা এখনই পুজো সম্পর্কে কোন নির্দিষ্ট তথ্য দিতে পারছেন না। তাদের মতে যদি বঙ্গোপসাগরে নতুন কোন ঘূর্ণাবর্ত বা নিম্নচাপের সৃষ্টি হয় তাহলে পুজোয় ভাসবে রাজ্য। কিন্তু যদি তেমনটা না হয় তাহলে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে বা বৃষ্টি হয়তো একেবারেই হবেনা। তবে আপাতত আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

আরোও পড়ুন :