পেট্রোল-ডিজেলে কি এবার চালু হতে চলেছে জিএসটি! কি জানালেন অর্থমন্ত্রী?

25
- Advertisement -

নির্মলা সীতারমন
পেট্রোল ডিজেল ও অন্যান্য পেট্রোপন্যের উপর জিএসটি বসানোর চিন্তাভাবনা করছে জিএসটি কাউন্সিল।সূত্র থেকে প্রাপ্ত খবর অনুযায়ী আগামী শুক্রবার,১৭ ই সেপ্টেম্বর লখনউ এ আয়োজিত হতে চলেছে জিএসটি কাউন্সিলের বৈঠক। এই বৈঠকেই পেট্রোপন্যের উপর জিএসটি আনার এক বড়োসরো সিদ্ধান্ত গৃহিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

- Advertisement -

প্রসঙ্গত ইতিমধ্যেই পেট্রোলের দাম ১০০ টাকা প্রতি লিটার ছাড়িয়ে গিয়েছে গোটা দেশে।পেট্রোল এর পাশাপাশি সমান তালে মূল্য বৃদ্ধি হচ্ছে ডিজেল ও অন্যান্য পেট্রোপন্যের ও।কেন্দ্র ও রাজ্য সরকারের করের আওতা থেকে এই পন্য গুলি বের করে এনে জিএসটির আওতায় আনা হলে তাতে কিছুটা দাম কমতে পারে, এমনটাই ধারনা করছেন অভিজ্ঞ মহল।

উল্লেখ্য গত জুন মাসে কেরল হাইকোর্ট জিএসটি কাউন্সিল কে পেট্রোল ও ডিজেল কে পন্য ও পরিসেবা করের আওতায় আনার বিষয়ে সিদ্ধান্ত নিতে জানিয়েছিল।আদলতের এই নির্দেশ মেনেই জিএসটি কাউন্সিলেএ সামনে এই বিষয় টি তুলে ধরা হতে পারে।

এই বিষয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন,”এ ধরনের প্রস্তাবের বিষয়ে সিদ্ধান্ত জিএসটি কাউন্সিলের সভার কাছাকাছি সময়ে নেওয়া হবে”।তিনি জানিয়েছেন জিএসটি কাউন্সিল কেই সিদ্ধান্ত নিতে হবে জ্বালানিকে জিএসটির আওতায় আনা যাবে কিনা, তিনি আরও বলেন,”জিএসটি কাউন্সিল যখনই এই বিষয়ে সিদ্ধান্ত নেবে, তখন তারা নিজেদের সুবিধার দিকগুলিও বিবেচনা করবে। তবে এ ব্যাপারে কেন্দ্র-রাজ্য সরকারের মতামতও কাউন্সিলের কাছে তুলে ধরা হবে”।

আরোও পড়ুন :