ইতিহাসে প্রথমবারের মতো সূর্য কে স্পর্শ করল নাসার সৌরযান পার্কার

সৌরযান
শেষমেষ সূর্য কে স্পর্শ করে ফেলল পৃথিবীর মানুষ!সভ্যতার ইতিহাসে এই ঘটনা প্রথমবারের মত ঘটল।নাসার তরফ থেকে পাঠানো সৌরযান সূর্যের আবহাওয়ামন্ডলের বাইরের স্তরে পৌঁছে গেল।তবে এখনই নয় গত এপ্রিল মাসেই পার্কার সোলার প্রোব সূর্যের বলয়ে ঢুকে পড়েছিল।এই খবর অবশ্য ৮ মাস পরে জানাল মার্কিন মহাকাশ গবেষনা সংস্থা।

- Advertisement -

আমেরিকার মহাকাশ গবেষনা সংস্থা নাসার হেলিওফিজিক্স শাখার কর্তা নিকোলা ফিজিক্স জানিয়েছেন,”অবশেষে আমরা পৌঁছে গিয়েছি। মানবসভ্যতা সূর্যকে স্পর্শ করল।” নিকোলা ও তার দলের কয়েকজন সদস্যরা ‘আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়ন’ এর এক সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন।সেখান থেকেই এই কৃতিত্বের কথা জানান তিনি।

মানুষের মধ্যে বহু দিন ধরেই সূর্যের ওই এলাকা ও সেখানকার বয়ে চলা ভয়ংকর সৌরবাতাস নিয়ে আগ্রহ ও জানার কৌতুহল রয়েছে।তবে এই প্রথমবারের মতো পৃথিবীর কোনো যান এই স্থানের কাছাকাছি পৌঁছাতে পারল।এই প্রসঙ্গে ‘নেচার’ পত্রিকায় কলোরাডোর এক বিশেষজ্ঞ জানিয়েছেন,”এটা একটা বিরাট মাইলস্টোন”।

নাসার তরফ থেকে জানানো হয়েছে পার্কার সূর্যের বলয়ে গত ২৮ শে এপ্রিল প্রবেশ করেছে।তবে এতদিন কেন এই ঘটনা জানানো হয়নি।বিজ্ঞানীরা অবশ্য জানিয়েছেন এই কয়েক মাস ওই যান থেকে পাওয়া একাধিক তথ্য বিশ্লেষণ করে তারপরেই তারা এই ঘটনা সম্বন্ধে নিশ্চিত হতে পেরেছেন।

নাসার তরফে জানানো হয়েছে,আগামী ২০২৫ সাল অবধি সূর্যের ওই অঞ্চলে অনুসন্ধান চালিয়ে যাবে পার্কার।এইসময়ে ওই অঞ্চল সম্পর্কে প্রাপ্ত সমস্ত তথ্য পাঠাতে থাকবে সৌরযান টি।

আরোও পড়ুন :