গাল ভর্তি সুন্দর দাড়ির জন্য জেনে নিন এই ছোট্ট টোটকা টি

3256
- Advertisement -
Image Source : Google

লম্বা দাড়ি রাখা বর্তমানে ফ্যাশনে পরিণত হয়েছে। এই প্রজন্মের অনেক ছেলেই এখন বড় দাড়ি রাখতে স্বাচ্ছন্দ্য বোধ করছে। তবে সমস্যাটা অন্য জায়গায়। চুলের যত্ন আমরা সবাই নিই কিন্তু দাড়ির ও যে যত্ন নেওয়া প্রয়োজন সে কথা সবাই ভাবে না। তাই দাড়ি রাখবেন যখন তখন অবশ্যই এটাও জেনে নিন যে দাড়ির যত্ন নেবেন কীভাবে?

- Advertisement -

আজকাল দাড়ির জন্য বিশেষ শ্যাম্পু পাওয়া যায়। আশেপাশের দোকানে না পেলে অনলাইনে খোঁজ করতে পারেন। আর না হলে চুলে ব্যবহার করা শ্যাম্পু এবং কন্ডিশনার দিয়েই কাজ চালাতে পারেন। দাড়ির শুষ্কতা ও চুলকানি দূর করার জন্য দাড়ির তেল মাখুন। এটি আপনার দাড়ির চুলকে রাখবে মোলায়েম ও ঝকঝকে। পাশাপাশি মুখের ত্বকের শুষ্ক ভাবটাও চলে যাবে।

মাঝে মাঝে দুই-একটা দাড়ি অতিরিক্ত বড় হয়ে যায়। সেইসঙ্গে গোঁফের কিছু চুলও বড় হয়ে যায়। এজন্য হাতের কাছে রাখতে পারেন দাড়ি-গোঁফ কাটার জন্য বিশেষ কাচি। দাড়ির যত্নে ব্যবহার করুন বিশেষ ধরনের মলম। এটি ছোট দাড়ির চেয়ে লম্বা দাড়িতে ব্যবহার করে বেশি মজা পাবেন।

বিশেষ চিরুনি দিয়ে দাড়ি আচড়ানো অথবা সবচেয়ে ছোট চিরুনি দিয়েই দাড়ি আচড়িয়ে নিন। তবে দাড়ির জন্য আলাদা মাপের চিরুনি পাওয়া যায়। ব্যবহার করুন বিয়ার্ড ট্রিমার। দাড়িকে কাটার জন্য ছোট ট্রিমার পাওয়া যায় বাজারে। চার্জযোগ্য অনেক ট্রিমারই বাজারে পাওয়া যায় যেগুলো ব্যবহার করা বেশ নিরাপদ। বাজারে দাড়িতে ব্যবহারের জন্য এক প্রকার বিয়ার্ড অয়েল পাওয়া যায়। এটি দাড়িতে ব্যবহার করুন। এটি দাড়ি নরম এবং ময়েশ্চরাইজড রাখবে।

আরোও পড়ুন :