মহাষ্টমীর দিন জেনে নিন সন্ধিপূজার পৌরানিক কাহিনী

13
- Advertisement -

সন্ধিপূজা
আজ মহাষ্টমী। মহাষ্টমী র শেষে আর মহানবমী র শুরুর মাঝখানে হয় সন্ধিপূজা।মহিষাসুর ছাড়াও দূ্র্গাপূজায় অন্যান্য অসুর বধের কাহিনীর সাথেই জড়িয়ে আছে সন্ধিপূজা। শাস্ত্রমতে এই সন্ধিপূজা হল সেই সন্ধ্যার প্রতীক যখন মা দূর্গা চন্ড ও মুন্ড নামক দুইজন ভয়ংকর অসুর কে বধ করেছিলেন।

- Advertisement -

আসুন দেখে নিই সন্ধিপূজা কখন হয়,
শাস্ত্র মতে অষ্টমী তিথির শেষ ২৪ মিনিট এবং নবমী তিথির শুরুর ২৪ মিনিট সময় কে বলা হয় সন্ধিক্ষন।ঠিক এই সময়ই দেবী চন্ড, মুন্ড নামক দুই অসুরভ্রাতা কে বধ করেছিলেন।মূলত এই ঘটনাকে মনে রাখার প্রেক্ষিতেই সন্ধিপূজার আয়োজন করা হয়।সন্ধিপূজার এই সময়টি প্রতিবছরই পরিবর্তিত হয়ে থাকে।কোনো বছর রাত ৮ টায় আবার কোনো বছর ভোর রাতেও হতে পারে এই পূজাবিধি।

সন্ধিপূজার পিছনে বর্নিত পৌরানিক কাহিনী-

অষ্টমী ও নবমী তিথির মাঝখানে সন্ধিক্ষন জুড়ে রয়েছে এক পৌরানিক কাহিনী।বলা হয় যখন মা দূর্গার সাথে মহিষাসুরের যুদ্ধ চলছে সেই সময় মহিষাসুর দুই বন্ধু চন্ড ও মুন্ড দেবীকে পিছন থেকে আক্রমন করে।রননীতি ভঙ্গ হওয়ায় দেবী ক্রোধিত হয়ে পড়েন এবং চামুন্ডা রূপ ধারন করেন।চামুন্ডা রূপে দেবী দুর্গা চন্ড এবং মুন্ডের মাথা কেটে নেন তাঁর হাতের খড়গ দিয়ে। দেবীর এই চামুন্ডারূপেরই আরাধনা করা হয় সন্ধি পূজার মাধ্যমে।

২০২১ সালে বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে সন্ধীপূজার সময়- সন্ধ্যা ৭টা বেজে ৪৪ মিনিট গতে সন্ধিপূজা আরম্ভ। রাত ৮টা বেজে ০৮ মিনিট গতে বলিদান। রাত ৮টা বেজে ৩২ মিনিটের মধ্যে সন্ধিপূজা শেষ।

গুপ্তপ্রেস পঞ্জিকা অনুসারে সন্ধিপূজার সময় – রাত ১১টা ২৩ মিনিট ৪৯ সেকেন্ড থেকে সন্ধিপূজা আরম্ভ। রাত ১১টা ৪৭ মিনিট ৪৯ সেকেন্ড থেকে বলিদান। রাত ১২টা ১১ মিনিট ৪৯ সেকেন্ডের মধ্যে সন্ধিপূজা শেষ।

সন্ধিপূজার সঙ্গে বিভিন্ন রকম আচার এবং প্রথা জড়িয়ে আছে।একসময় রাজপরিবার এবং জমিদারপরিবার গুলির দুর্গা পুজোয় সন্ধিপূজার সময়ে কামান দেগে তোপধ্বনি করা হত,আবার অনেক জায়গায় সন্ধিপূজার সময় ঢাক বাজানো হত। এমনকি আজকের দিনেও সন্ধিপূজার সময়ে সবাই একটু তৎপর হয়ে ওঠেন, কারণ এই পুজোই মায়ের প্রধান পুজো।কেউই এই পুজোর আয়োজনে কোনো ফাঁক রাখতে চান না।

আরোও পড়ুন :