ভুলেও রিপ্লাই দেবেন না! দিলেই বিপদ বাড়বে


বর্তমানে স্মার্টফোনের দৌলতে আমাদের জীবন আগের থেকে অনেকটাই সহজ হয়ে গেছে। খাবার অর্ডার দেওয়া থেকে শুরু করে বিদ্যুতের বিল এমনকি কোথাও যাওয়ার জন্য গাড়ি বুকিং সবকিছুই স্মার্টফোনে নিমেষে করে ফেলা সম্ভব। আর স্মার্টফোনের প্রতি মানুষের এই নির্ভরতা ডেকে আনছে বিপদ।

- Advertisement -

বর্তমানে বহু মানুষ UPI পেমেন্ট ব্যবহার করে থাকেন। ফোন ব্যবহার করে টাকার লেনদেনের ফলে পকেটে ক্যাশ নিয়ে যাওয়ার সমস্যা যেমন মিটেছে তেমনই খুব দ্রুত সেই টাকা ব্যাঙ্কে ট্রান্সফার হয়ে যায় ফলে, ব্যাঙ্কে গিয়ে লাইন দেওয়ারও কোন দরকার নেই। আর স্মার্টফোন বলতে ফেসবুক, হোয়াটস অ্যাপ ব্যবহার করেন প্রত্যেকেই।

সম্প্রতি হোয়াটস অ্যাপ কে ব্যবহার করে প্রতারণার জাল ছড়াচ্ছেন প্রতারকেরা। আগে ফোনে মেসেজ প্রতারনা চলত বেলাগাম। এখন তা শুরু হয়েছে হোয়াটস অ্যাপে। মূলত চার ধরনের মেসেজ পাঠিয়ে মানুষকে বোকা বানানো হচ্ছে।

লাকি ড্রঃ কোন ব্যক্তিকে জানানো হচ্ছে তিনি লাকি ড্র-র মাধ্যমে বিপুল পরিমাণ টাকা জিতেছেন এবং সেখান থেকে তার ব্যাঙ্ক ডিটেলস নিয়ে তা ফাঁকা করে দেওয়া হচ্ছে।

চাকরির সংবাদঃ বেকারত্ব ভারতের মত দেশে এক জ্বলন্ত সমস্যা তাই চাকরির সুযোগ দেখিয়ে খুব সহজেই মানুষকে ফাঁদে ফেলা যায়। প্রতারকরা এই চাকরির টোপ দিয়ে খুব সহজেই মানুষের বিশ্বাস অর্জন করে তাকে ঠকাচ্ছে।

ইলেকট্রিক বিলঃ এখন ইলেকট্রিক বিল থেকে মাসের বাজার সবকিছুই ফোন থেকে সম্ভব। হোয়াটস অ্যাপে ইলেকট্রিক বিল পাঠিয়ে সেখান থেকেও মানুষকে প্রতারণা করা হচ্ছে। ইলেকট্রিক বিল জমা দেওয়ার জন্য UPI তে পেমেন্ট করতে বলে OTP পাঠিয়ে সেখান থেকে টাকা আত্মসাৎ করছে প্রতারকেরা।

OTP: কোন বিশ্বস্ত মানুষের ভান করে প্রতারকেরা মেসেজ পাঠিয়ে একটি OTP পিন বলতে বলছে। সেই পিন বললেও ব্যাস! নিমেষে ফাঁকা হয়ে যাবে আপনার অ্যাকাউন্ট।

আরোও পড়ুন :