ছৌ নাচে ইংরেজি সাহিত্যে Ph.D. করার পর নতুন চমক Documentary Film

Dr. Shaktipada Kumar
ডঃ শক্তিপদ কুমার ( Dr. Shaktipada Kumar) শুধুমাত্র একটি কম্প্যাক্ট ক্যামেরা (Nikon Coolpix L820) দিয়ে, দীর্ঘ ৭ বছরের নিরলস পরিশ্রমে তৈরি করেছেন পূর্ণদৈর্ঘ্যের এক তথ্যচিত্র, বিষয়- পুরুলিয়ার ছৌ নাচ এবং অন্যান্য সাংস্কৃতিক চর্চা। গত ২০১৮ সালে এই বিষয়ে ইংরেজি সাহিত্যে গবেষণা সম্পন্ন করেন হায়দ্রাবাদের “ইংরেজি এবং বিদেশী ভাষা বিশ্ববিদ্যালয়” থেকে। একাধিকবার বিদেশের বিভিন্ন জায়গায় কেন্দ্র সরকারের আর্থিক সহায়তায় বিশ্বদরবারে উচ্চশিক্ষায়, গবেষণার ক্ষেত্রে তুলে ধরেছেন পুরুলিয়ার ছৌ নাচকে।

ছৌ নাচ
ছৌ নাচ

রাশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ডের মতো জায়গায় ছৌ নাচ সমাদৃত হয়েছে উচ্চশিক্ষার নানান সেমিনার, কনফারেন্স এ। সম্প্রতি জার্মানির এক তথ্যচিত্র “What Moves Us” যেখানে বিশ্বের ১৫ জন Ethnomusicologist তাদের সংস্কৃতি বিষয়ে আলোকপাত করেছেন, সেখান স্থান করে নিয়েছে পুরুলিয়ার ছৌ নাচ।
ডঃ শক্তিপদ কুমার
ডঃ শক্তিপদ কুমার

এই তথ্যচিত্র এর আনুষ্ঠানিক শুভমুক্তি হয়েছে বিপন্ন ভাষা চর্চা কেন্দ্র, ছৌ বিভাগ, সিধো- কানহো- বীরসা বিশ্ববিদ্যালয় এবং ইংরেজি বিভাগ, কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের যুগ্ম উদ্যোগে। সকলের স্বার্থে আগামী দিনে এসব নিয়ে আরো আলোচনা, গবেষণার পথ প্রশস্ত হোক সেই আশা, আকাঙ্ক্ষা নিয়ে সকলের কাছে YouTube এর মাধ্যমে তুলে ধরেছেন পুরুলিয়ার অযোধ্যা পাহাড় কোলের একদা রাখাল বালক তথা বর্তমানের ডঃ শক্তিপদ কুমার, অধ্যাপক, ইংরেজি বিভাগ, কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়।
দেখুন ভিডিও :

আরোও পড়ুন :