জানেন কি যৌনবর্ধক হিসাবে পরিচিত ‘জাপানি তেল’ কি কি দিয়ে তৈরি!

122
- Advertisement -

জাপানি তেল
বিজ্ঞাপনের দৌলতে ‘জাপানি তেল’ এর সাথে প্রায় সকলেই পরিচিত। এই তেল নিয়েও বিতর্ক কম নয়।পুনের ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্টেশনের পক্ষ থেকে অবশ্য অনেক আগেই মিথ্যা দাবির অভিযোগে অনেক আগেই জাপানি তেলের বিজ্ঞাপন বন্ধ করে দেওয়া হয়।অনেকের মনেই প্রশ্ন জেগে উঠেছে কি কি দিয়ে তৈরি হয় এই তেল?

- Advertisement -

জেনে রাখা ভালো বিজ্ঞাপনে ‘আয়ুবের্দিক ভায়াগ্রা’ বলে দাবি করা জাপানি তেল এর সাথে জাপানের তেমন কোনো যোগাযোগ নেই।প্রাচীন কালে এই ফর্মুলাতে জাপানে আদৌ কোনো তেল তৈরি হত কিনা তাও জানা যায়নি।তবে এই তেলের প্রস্তুতকারক সংস্থা চতুর্ভুজ ফার্মা দাবি করেছে যৌনতার টোটকা ‘জাপানি তেল’ নানান আয়ুর্বেদিক উপাদান, উদ্ভিদ বা মূলের নির্যাস থেকে তৈরি হয়।

প্রস্তুতকারক সংস্থা জানিয়েছে,জলপাই তেল, লবঙ্গ, তিলের তেল, আকরকরা শিকড়, জ্যোতিস্মতি বীজ, আর্সেনিক-যুক্ত মিনারেল, কেশর, হরতাল ভস্ম। বিভিন্ন আয়ুর্বেদিক ওষুধের ওয়েবসাইট অনুযায়ী এ সব ছাড়াও গোল মরিচ, লতা কস্তুরি, কার্পাস বীজের তেল, জুন্দবেদস্তর বা ক্যাস্টোরিয়াম, অশ্বগন্ধা, হিং, চামেলি ফুলের তেল, জাফরান, সরষের তেল, তিল্লির তেল, চেলোপোকা ব্যবহার করা হয়।

জাপানি তেল এ এত ধরনের উপাদান আছে বলে জানানো হলেও তা কতটা যৌনবর্ধক হিসাবে কাজ করে তা এখনও প্রমানিত নয়।বিজ্ঞানীরা জানিয়েছেন ‘জাপানি তেল’-এর প্রচারে যে দাবি করা হয় তা আদৌ সত্য নয়।

আরোও পড়ুন :