ঠাকুরঘরে কোন দেবতার পাশে কোন দেবতার মূর্তি রাখবেন না ? নাহলেই বিপদ

10
- Advertisement -

ছবি : প্রতীকী

যে কোনও মন্দিরে ঠাকুরের অনেক মূর্তি রাখাই যায়। কিন্তু আপনার নিজের বাড়ির ঠাকুরঘরে ঠিক ক’টি ঠাকুর রাখা উচিৎ জানেন কি? বাড়িতে ঠাকুর রাখার কয়েকটি নির্দিষ্ট নিয়ম আছে। কখনও একই ঠাকুরের তিনটি মূর্তি রাখবেন না।

- Advertisement -

আপনার ঘরে যদি গণেশ ঠাকুরের তিনটি মূর্তি থাকে তাহলে তা সরিয়ে রাখুন নাহলে কিন্তু ঠাকুর ঘরে অশুভ প্রভাব পড়তে পারে আপনার । ঠাকুরঘরে এমকি শিবলিঙ্গ ও রাখাও কিন্তু অত্যন্ত বিপজ্জনক। কারণ, যদি শিবলিঙ্গ রাখেন তাহলে তাঁকে নিয়মিত নিয়ম করে নিষ্ঠা ভরে পুজো করা উচিৎ। তাই কখনোই দুটো শিবলিঙ্গ রাখা উচিৎ নয়। এতে আপনার ঘরে অশান্তি নেমে আসবে।

যদি শ্রীকৃষ্ণের সঙ্গে রাধা ও রুক্মিনীর একটি ছবি যদি আপনার ঘরে থাকে তাহলে কিন্তু আপনার দাম্পত্য জীবনে কলহ সৃষ্টি হতে পারে। গণেশ ঠাকুরের সাথে কখনো রিদ্ধি এবং সিদ্ধির ছবিও রাখবেন না। যে ভগবানের সৃষ্টি হয় সবার আগে তাঁর মূর্তি সবার উপরে রাখুন। সবসময় চেষ্টা করবেন বাড়িতে আলাদা ঠাকুর ঘর রাখার। আর সেই ঠাকুর ঘর সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন।

রান্নাঘরের উল্টো দিকে অথবা রান্নাঘরের কাছাকাছি কিন্তু কখনও ঠাকুরঘর করবেন না। বাথরুমের সামনে বা কাছাকাছি ও যেন ঠাকুরঘর না থাকে সেটা সবসময় খেয়াল রাখবেন। আর হ্যাঁ একটা কথা সবসময় মনে রাখবেন, ঠাকুর ঘর কিন্তু কখনই তালা বন্ধ করে রাখবেন না।

আরোও পড়ুন :