তীরে এসে ডুবলো তরী, কি বলছে ISRO ? জেনে নিন বিশদে

5027
- Advertisement -
Image Source : Google

৪৭ দিনের মাথায় আশা ভঙ্গ হল ভারতের। ২২শে জুলাই থেকে যাত্রা শুরু হয়েছিল ইসরোর ‘চন্দ্রযান-২’ এর আজ ভোর পাঁচটা বেজে ২৯ মিনিটে ল্যান্ডার বিক্রম থেকে রোভার প্রজ্ঞানের চাঁদের মাটিতে নামার কথা ছিল। সেই মতো শ্রীহরিকোটায় ইসরোর অফিসে ছিল চরম উত্তেজনা। প্রধানম্ম8নরেন্দ্র মোদি অবধি উঅস্থিত ছিলেন সেখানে।

- Advertisement -

এই মিশনের গুরুত্ব শুধু ভারতের কাছে নয় সারা বিশ্বের কাছেও অমূল্য। কারণ, চাঁদের এমন এক অংশে রোভার প্রজ্ঞানের কাজ করার কথা ছিল যেখানে এর আগে কোনদেশের যান নামেনি। চাঁদের মাটিতে কি কি উপাদান রয়েছে সেই নিয়ে কৌতূহল ও ছিল অনেক।

কিন্তু মাঝপথে ডুবলো তরী। সব কিছু ঠিকঠাক ই ছিল তবে হঠাৎই চাঁদে অবতরণের ২.১ কিমি আগে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রমের থেকে। এই সময় সারা ইসরোর কেন্দ্র জুড়ে পিন ড্রপ সাইলেন্স। সবার মুখ স্তব্ধ। এই সময় ইসরো থেকে জানানো হয় যে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বিক্রমের থেকে। সারা দেশ জুড়ে নেমে আসে স্তব্ধতা।

যদিও পরে ইসরোর এক আধিকারিক দাবি করেন এর ফলে ক্ষতি হয়েছে মাত্র ৫%। অরবিটার নিজের মতো কাজ করে যাচ্ছে এবং তার মাধ্যমেই পরে ল্যান্ডারের সাথে যোগাযোগ স্থাপন হতে পারে। ফলে রোভার প্রজ্ঞানেরও খোঁজ মিলতে পারে।

আরোও পড়ুন :