আজও আছেন মানুষের হৃদয়ে! পদ্মভূষণ সম্মানে ভূষিত হচ্ছেন বুদ্ধদেব ভট্টাচার্য

বুদ্ধদেব ভট্টাচার্য
প্রজাতন্ত্র দিবস উপলক্ষে কেন্দ্র সরকারের তরফে প্রকাশ করা হয়েছে পদ্ম পুরস্কারের নামের তালিকা।এই তালিকায় নাম রয়েছে পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। জানা গিয়েছে সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য পদ্মভূষন পাচ্ছেন তিনি।একই সাথে এই তালিকায় জায়গা পেয়েছেন অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়ও।

- Advertisement -

রীতি মেনে প্রজাতন্ত্র দিবসের আগের দিন পদ্ম সম্মান প্রাপকদের নামের তালিকা ঘোষনা করা হয়।পদ্মবিভূষণ প্রাপক দের তালিকায় রয়েছেন,প্রয়াত বিজেপি নেতা তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহ, প্রয়াত সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়ত, শিক্ষাবিদ রাধেশ্যাম খেমকা এবং সঙ্গীতশিল্পী প্রভা আত্রে।

বঙ্গ থেকে এবার পদ্মভূষণ পাচ্ছেন বুদ্ধদেব ভট্টাচার্য ও ভিক্টর বন্দ্যোপাধ্যায়। শারীরিক অসুস্থতার কারনে ২০১৬ সালের পর থেকে সক্রিয় রাজনীতির ময়দানে তাকে আর দেখা যায়নি।বর্তমানে তিনি ঘরবন্দীই রয়েছেন।২১ শের বিধানসভা নির্বাচনের আগে বুদ্ধদেবের কন্ঠস্বর শোনা গিয়েছিল। বাংলার রাজনীতিতে এখনও যথেষ্ট প্রাসঙ্গিক এই বর্ষীয়ান বামপন্থী নেতা।

প্রসঙ্গত,বাংলা থেকে পদ্মভূষণ প্রাপ্তির তালিকায় থাকা আরেকজন ব্যক্তিত্ব ভিক্টর বন্দ্যোপাধ্যায় কেও অভিনয়ের পাশাপাশি রাজনীতির ময়দানেও দেখা গিয়েছিল।১৯৯১ সালে লোকসভা ভোটের সময় তিনি কলকাতার উত্তর-পশ্চিম কেন্দ্রে বিজেপির প্রার্থীও হয়েছিলেন।

আরোও পড়ুন :