৫৯ বছর পর আবার একই যোগে গনেশ চতুর্থী,আনবে সুখ সমৃদ্ধি

499
- Advertisement -

গনেশ চতুর্থী
চলতি বছরের ১০ ই সেপ্টেম্বর দেশ জুড়ে পালিত হবে গনেশ চতুর্থী।শাস্ত্র অনুসারে সুখ ও সমৃদ্ধির দেবতা গনেশ এর জন্ম হয়েছিল ভাদ্রপদ মাসের চতুর্থী তিথিতে।পঞ্জিকা তে উল্লেখ করা আছে এই বছরের গনেশ চতুর্থীর দিনে অনেকগুলি শুভ যোগ রয়েছে।পঞ্জিকার মত অনুসারে এই বছর চিত্রা নক্ষত্রে গনেশ চতুর্থী পালিত হবে।

- Advertisement -

শাস্ত্র অনুসারে হিন্দু ধর্মের প্রথম পুজ্য দেবতা গনেশ।যে কোনও অনুষ্ঠান, পূজো অথবা শুভ উৎসবে সবার আগে গনেশ ঠাকুরের পূজো করার রীতি রয়েছে।শাস্ত্রমতে গনেশের পূজো করলে সুখ সমৃদ্ধি,বিদ্যা-বুদ্ধি আসে,বিভিন্ন বাধা বিঘ্ন দূর হয়।চলতি বছরের গনেশ চতুর্থীতে বিভিন্ন শুভযোগ রয়েছে বলে জানা গিয়েছে।আসুন এই শুভযোগ গুলি সম্বন্ধে জেনে নিই।

শাস্ত্র মতে শুক্রবার,১০ সেপ্টেম্বর গণেশ চতুর্থীর দিনে বুদ্ধি ও বাণীর গ্রহ বুধ এবং তার সাথে সাহস ও পরাক্রমের কারক গ্রহ মঙ্গল কন্যা রাশিতে বিরাজ করবেন। শুক্র ও চন্দ্র তুলা রাশিতে যুতি সৃষ্টি করবে বলেও জানা গিয়েছে। জ্যোতিষশাস্ত্র মতে শুক্র ও চন্দ্রকে মহিলা প্রধান গ্রহ হিসাবে বর্ননা করা হয়েছে। এই পরিস্থিতিতে এই দুই গ্রহের যুতিতে চলতি বছরের গণেশ চতুর্থী মহিলাদের জন্য অত্যন্ত শুভ হবে বলে জানা যাচ্ছে।

চলতি বছরের গণেশ চতুর্থী তিথিতে আরও একটি সংযোগ থাকছে বলে জানা গিয়েছে। শাস্ত্র মত অনুযায়ী এই দিন সূর্য নিজের রাশি সিংহ, বুধ নিজের রাশি কন্যা, শনি নিজের রাশি মকর এবং শুক্র নিজের রাশু তুলায় বিরাজমান থাকবে বলে জানা গিয়েছে। এর ফলে এই রাশি গুলির জাতক দের জন্য গনেশ চতুর্থী অত্যন্ত শুভ বলে ধরা হচ্ছে।

জ্যোতিষ শাস্ত্র ঘাটলে দেখা যাবে প্রায় ৫৯ বছর আগে ঠিক এমনই যোগ দেখা দিয়েছিল গনেশ চতুর্থীর দিন।সেই সময় ও চারটি গ্রহ তাদের নিজেদের রাশি তে বিরাজমান ছিলেন এই দিনে।সব কিছু মিলিয়ে এই বছরের গনেশ চতুর্থী হতে চলেছে অত্যন্ত শুভ দিনে, যার ফলে উল্লিখিত রাশি গুলির জাতকদের সুখ সমৃদ্ধি আসবে।

আরোও পড়ুন :