বিয়ার খেয়ে ফেরত দিতে হবে বোতল! বেকায়দায় সুরাপ্রেমীরা

Image Source : Google

সারা পৃথিবী জুড়েই বিভিন্ন শ্রেণীর প্রাপ্তবয়স্ক মানুষের কাছে বিয়ারের গ্রহণযোগ্যতা অপরিসীম। বিয়ার এমন একটি জিনিস যেটি পারিবারিক পার্টি থেকে শুরু করে বন্ধুদের সাথে পিকনিক সবজায়গাতেই সহজে নিজের জায়গা তৈরি করে নিতে পারে। তবে এবার জার্মানিতে দেখা গেছে এক অদ্ভুত সংকট।

- Advertisement -

রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধের কথা বিশ্ববাসীর কাছে অজানা নয়, ইউক্রেন জার্মানিকে কাঁচ সরবরাহ করত, কিন্তু যুদ্ধের কারণে বন্ধ আছে সেই সরবরাহ ফলে সেদেশের ওয়াইন এবং বিয়ার প্রস্তুতকারক সংস্থা বিপুল সমস্যার সম্মুখীন হয়েছে।

পুরানো বোতলকেই তারা হাতিয়ার করে নিজেদের ব্যবসাকে এগিয়ে নিয়ে যেতে চাইছে। অন্যদিকে বেড়ে গেছে বিদ্যুৎ এবং বার্লির দাম ফলে স্বাভাবিকভাবেই জার্মানিতে বিয়ারের দাম বাড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এর ওপর কাঁচের অভাব থাকায় সেদেশে বিয়ার কোম্পানির গুলির তৈরি নতুন নিয়ম হল, বিয়ার খাওয়ার পর বোতল ফেরত দিতে হবে।

এমনটা হলে নতুন কাঁচের বোতল তৈরির সমস্যা অনেকটাই কমে যাবে এবং ব্যবসায় আবার আগের মত সমতা ফিরে আসবে বলে মনে করছে বিয়ার প্রস্তুতকারক সংস্থাগুলি। যদিও সব সংস্থা এখনও এই নিয়ম শুরু করেনি।

তবে শুধু জার্মানি নয়, অস্ট্রেলিয়ায় লেটুস পাতার ঘাটতি হয়েছে ফলে সেদেশে kfc তে বাঁধাকপির পাতা ব্যবহৃত হচ্ছে। অন্যদিকে আমেরিকায় পপকর্নের ঘাটতি হয়েছে। সেদেশের কৃষকরা ভুট্টা ছেড়ে অন্যান্য ফসলের দিকে বেশি করে ঝুঁকেছে।

আরোও পড়ুন :